বিমানে চড়ায় নিষেধাজ্ঞা বেআইনি, মত সংসদে

সি দিবাকর রেড্ডির বিরুদ্ধে এ ভাবেই নিষেধাজ্ঞা জারি করেছিল বিমান সংস্থাগুলি। রেড্ডির আর্জির পরে গত কালই এই বিষয়ে সরকারকে নোটিস জারি করে আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০১৭ ০৪:০৫
Share:

ফাইল চিত্র।

কারও বিমানে চড়ার উপর নিষেধাজ্ঞা জারি করার অধিকার বিমান সংস্থাগুলির নেই। বৃহস্পতিবার স্পষ্ট ভাবে এ কথা জানিয়ে দিলেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পি জে কুরিয়েন।

Advertisement

অভদ্র আচরণের অভিযোগ এনে যাত্রীদের বিমানে উঠতে নিষেধাজ্ঞা জারি করে থাকে বিভিন্ন বিমান সংস্থা। এমনকী সরকারি সংস্থা এয়ার ইন্ডিয়াও এর ব্যতিক্রম নয়। কিছু দিন আগে শিবসেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়ার এবং কয়েক সপ্তাহ আগে তেলুগু দেশমের সাংসদ জে সি দিবাকর রেড্ডির বিরুদ্ধে এ ভাবেই নিষেধাজ্ঞা জারি করেছিল বিমান সংস্থাগুলি। রেড্ডির আর্জির পরে গত কালই এই বিষয়ে সরকারকে নোটিস জারি করে আদালত। তার পর বিমান সংস্থাগুলি রেড্ডির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। যদিও সেই বিতর্ক আজ রাজ্যসভায় পৌঁছে যাওয়ায় ধাক্কা খেতে হয়েছে বিমান সংস্থাগুলিকে। রাজ্যসভায় বিষয়টি তুলে ধরেন সমাজবাদী পার্টির সাংসদ নরেশ অগ্রবাল। তাঁর মতে, এই পদক্ষেপ কোনও সাংসদের অধিকারে হস্তক্ষেপ। কুরিয়েন বলেন, ‘‘কাউকে শাস্তি দেওয়ার অধিকার কোনও বিমান সংস্থাকেই দেওয়া হয়নি। সাংসদরা দেশের নাগরিক। তাঁরা যদি ভুল বা অপরাধ করেন, তা হলে আইন অনুযায়ী ব্যবস্থা হবে।’’ ডেপুটি চেয়ারম্যানের মতে, ‘‘সাংসদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ এনে এ ভাবে শাস্তি দেওয়া মানা যায় না। বিমান সংস্থাকে শাস্তির ব্যবস্থা করতে হবে, এমন বিষয় এটা নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন