Muharram

আদালতের নিষেধ সত্ত্বেও হায়দরাবাদে মহরমের শোভাযাত্রা!

দেশের শীর্ষ আদালতের নিষেধ সত্ত্বেও হায়দরাবাদে রবিবার বেরলো মহরমের শোভাযাত্রা। ‘বিবি কা আলম’ নামের সেই শোভাযাত্রায় ছিল হাজার হাজার মানুষের ভিড়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ১২:৪০
Share:

কোভিড বিধি লঙ্ঘন করেই হায়দরাবাদে মহরমের শোভাযাত্রা। ছবি- পিটিআই।

দেশের শীর্ষ আদালতের নিষেধ সত্ত্বেও হায়দরাবাদে রবিবার বেরলো মহরমের শোভাযাত্রা। ‘বিবি কা আলম’ নামের সেই শোভাযাত্রায় ছিল হাজার হাজার মানুষের ভিড়। কোভিড পরিস্থিতিতে শোভাযাত্রা বেরলেও দূরত্ববিধির বালাই ছিল না। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সেখানে অংশগ্রহণকারী অনেকের মুখেই ছিল না মাস্ক।

Advertisement

হায়দরাবাদের দাবিরপুরা এলাকা থেকে ‘বিবি কা আলম’ শোভাযাত্রা বেরিয়েছিল। তার পর চারমিনার, পুরানি হাভেলি এলাকা ঘুরে চাদরঘাটে শেষ হয়। তবে এই প্রথম হাতির বদলে ভ্যান ব্যবহৃত হয়েছে ‘বিবি কা আলম’ শোভাযাত্রায়।

এই ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। সেখানে দেখা যাচ্ছে, হাজার হাজার মানুষ অং‌শ নিয়েছেন শোভাযাত্রায়। করোনাভাইরাস সচেতনতার বিধিনিষেধ না মেনে গাদাগাদি করেই তাঁরা হাঁটছেন রাস্তা দিয়ে। পুলিশও রয়েছে সেখানে। তবুও অনেকেরই মুখে মাস্ক নেই। দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

গত সপ্তাহে, দেশ জুড়ে মহরমের শোভাযাত্রা নিয়ে জনস্বার্থ মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতের তিন বিচারপতির বেঞ্চ মহরমের শোভাযাত্রার অনুমতি দেয়নি। বিচারপতিদের ওই বেঞ্চ জানিয়েছিল, ‘‘সারা দেশ জুড়ে মহরমের শোভাযাত্রার জন্য অভিন্ন অনুমতি দেওয়া সম্ভব নয়। কারণ, সে ক্ষেত্রে জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোভিড-১৯ সংক্রমণের জন্য একটি নির্দিষ্ট ধর্মীয় গোষ্ঠীকে দোষারোপ করা হবে। আমরা বর্তমান পরিস্থিতিতে মহরমের শোভাযাত্রার অনুমতি দিয়ে একটি ধর্মীয় গোষ্ঠীকে সমস্যায় ফেলতে চাই না।’’ এর পর তেলঙ্গানা হাইকোর্টও হায়দরাবাদে শোভাযাত্রার অনুমতি দেয়নি। কিন্তু তার পরও হায়দরাবাদ সাক্ষী থাকল বিবি কা আলমের।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৮৫১২, ফের বাড়ল সংক্রমণ হার

আরও পড়ুন: এক না একাধিক, ভ্যাকসিনের ক’টি ডোজ রুখতে পারে কোভিড?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন