DGCA

আন্তর্জাতিক উড়ানে বিধিনিষেধের মেয়াদ ৩০ নভেম্বর পর্যন্ত বাড়াল ডিজিসিএ

তবে কার্গো বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী হবে না বলেও জানিয়েছে ডিজিসিএ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৫:৪১
Share:

প্রতীকী চিত্র।

আনলক ৫ এর সময়সীমা আরও এক মাস বেড়েছে। তার সঙ্গে তাল মিলিয়েই যাত্রিবাহী আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞাও বাড়ল ৩০ নভেম্বর পর্যন্ত। মঙ্গলবার ডাইরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশিকা জারি করেছে। তবে কার্গো বিমান এবং নির্ধারিত কিছু উড়ানের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকরী হবে না বলেও জানিয়েছে ডিজিসিএ।

Advertisement

আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা এবং ছাড় সংক্রান্ত বিজ্ঞপ্তি শেষ বার জারি হয়েছিল ২৬ জুন। ওই বিজ্ঞপ্তিতে বিশেষ বিশেষ ক্ষেত্র ছাড়া আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি ছিল ৩১ অক্টোবর পর্যন্ত। অন্য দিকে আনলক-৫ এর মেয়াদও ছিল একই দিন পর্যন্ত। নতুন করে আনলক-৬ ঘোষণার পরিবর্তে আনলক-৫ এর মেয়াদই বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের এই সংক্রান্ত ঘোষণার পরে তার সঙ্গে সামঞ্জস্য রেখেই বিজ্ঞপ্তি জারি করে ডিজিসিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘২৬ জুনের নির্দেশিকায় আংশিক সংশোধন করে তার মেয়াদ বাড়ানো হচ্ছে। ওই নির্দেশিকা অনুযায়ী যে সব আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা ছিল, তা বাড়িয়ে ভারতীয় সময় ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত করা হল।’’ তবে এই বিধিনিষেধ যে আন্তর্জাতিক পণ্যবাহী উড়ানের ক্ষেত্রে কার্যকরী হবে না, সে কথাও বিজ্ঞপ্তিতে জানিয়েছে ডিজিসিএ।

Advertisement

আরও পড়ুন: আগামী সপ্তাহে অম্বালায় আরও তিনটি রাফাল, এপ্রিলে হাসিমারায়

আরও পড়ুন: জীবন সংশয় এবং ব্যয় বহন করলে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হোক, বলে দিল সুপ্রিম কোর্ট

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ২২ মার্চ থেকে বন্ধ আন্তর্জাতিক উড়ান। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তার পর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়েছে। তার মধ্যেই অবশ্য বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছে ‘বন্দে ভারত’ প্রকল্পে। এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে, যে দেশগুলি থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল করে। ভারত থেকেও ওই দেশগুলিতে যাতায়াত করে বিমান। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়। সেই সব ক্ষেত্রে অবশ্য কোনও রদবদল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন