Mumbai Airport

নুডলসের প্যাকেট কাটতেই বেরিয়ে এল সোনা-হিরে! নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে পাচারের চেষ্টা

শুল্ক দফতরের আধিকারিকেরা জানিয়েছেন, ওই যাত্রীর কাছ থেকে ছ’কেজি ৮০০ গ্রাম সোনা উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় সাড়ে চার কোটি টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:৪৪
Share:

মুম্বই বিমানবন্দর। — ফাইল চিত্র।

হিরে, সোনা ইত্যাদি বহুমূল্য সম্পদ পাচার করার জন্য প্রায়ই নতুন নতুন পন্থা অবলম্বন করেন পাচারকারীরা। কিন্তু গত তিন দিনে মুম্বই বিমানবন্দরে ধরা পড়া পাচারকারীদের কীর্তি দেখে হতবাক নিরাপত্তারক্ষীরাও। কেউ নুডলসের প্যাকেটে, কেউ আবার শরীরের মধ্যে লুকিয়ে কোটি কোটি টাকার সোনা এবং হিরে পাচারের চেষ্টা করছিলেন। তবে শেষ পর্যন্ত ধরা পড়ে যায় কৌশল।

Advertisement

মুম্বই বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সোমবার রাতে ব্যাঙ্ককগামী এক বিমান ধরতে আসা যাত্রীর স্যুটকেস থেকে বিপুল পরিমাণ সোনা এবং হিরে উদ্ধার করা হয়েছে। ওই যাত্রীর স্যুটকেস খুলে পরীক্ষা করার সময় বেশ কয়েকটি নুডলসের প্যাকেট পাওয়া যয়। সেই প্যাকেট কাটতেই বেরিয়ে পড়ে হিরে এবং সোনা।

শুল্ক দফতরের আধিকারিকেরা জানিয়েছেন, ওই যাত্রীর কাছ থেকে ছ’কেজি ৮০০ গ্রাম সোনা উদ্ধার করা হয়েছে। যার বাজার মূল্য প্রায় সাড়ে চার কোটি টাকা। এ ছাড়াও দু’কোটি টাকারও বেশি মূল্যের হিরেও উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় মোট চার জনকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

অন্য দিকে, কলম্বো থেকে মুম্বইগামী বিমানে এক বিদেশি নাগরিক শরীরের মধ্যে ৩২১ গ্রামের সোনার বার নিয়ে ভারতে ঢোকার চেষ্টায় ছিলেন। কিন্তু মুম্বই বিমানবন্দরে নামতেই নিরাপত্তারক্ষীদের হাতে ধরা পড়ে যান তিনি। এই কয়েক দিনে পর পর এমন ঘটনা প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠছে নানা মহলে। এত সোনা এবং হিরে কোথায় পাচার করা হচ্ছিল? এই পাচারকাণ্ডের সঙ্গে কারা যুক্ত? পুলিশ গোটা ঘটনার তদন্ত শুরু করেছে। ধৃতদের জেরা করে পাচারকাণ্ডের রহস্যভেদ করার চেষ্টা করছেন তদন্তকারী অফিসারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন