মোবাইল ফোন নিয়ে সতর্কতা

শার্টের বাঁ পকেটে মোবাইল রাখবেন না। সোজাসুজি বলে দিলেন হৃদরোগ বিশেষজ্ঞ সুশান মুখোপাধ্যায়। তাঁর কথায়, শুধু কথা বলা বা এসএমএস চালাচালির সময় নয়, মোবাইল স্যুইচ-অন থাকলেও ব্যাটারি তার কাজ করে চলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৬ ০২:৫৩
Share:

শার্টের বাঁ পকেটে মোবাইল রাখবেন না। সোজাসুজি বলে দিলেন হৃদরোগ বিশেষজ্ঞ সুশান মুখোপাধ্যায়। তাঁর কথায়, শুধু কথা বলা বা এসএমএস চালাচালির সময় নয়, মোবাইল স্যুইচ-অন থাকলেও ব্যাটারি তার কাজ করে চলে। এতে হৃদযন্ত্রের কম-বেশি প্রভাব পড়ে।

Advertisement

কলকাতার এক বেসরকারি হাসপাতালের বিভাগীয় প্রধান সুশানবাবু শিলচরে এসে হৃদরোগ নিয়ে নানা প্রশ্নের জবাব দেন। ওই অনুষ্ঠানে তিনি জানান, হৃদযন্ত্র তো বটেই, শরীরের সব অঙ্গ সুস্থ রাখতেই খাদ্যবিধি মেনে চলা জরুরি। কী সেই খাদ্যবিধি? তাঁর কথায়, ‘‘প্রাতঃরাশ হওয়া চাই পেট পুরে। দুপুরের আহার মাঝামাঝি। রাতে কোনও খাওয়াদাওয়া নয়। ডিনার হবে সন্ধ্যায়।’’ তাঁর আক্ষেপ, ভারতীয়রা, বিশেষ করে বাঙালি জনগোষ্ঠী পুরো উল্টোটাই করেন।

সুশানবাবু বলেন, প্রযুক্তির হাত ধরে এখন চিকিত্সা পরিষেবার বিরাট উন্নতি ঘটছে। এখন মাত্র দুই ইঞ্চি কেটে হৃদরোগের বড় বড় অস্ত্রোপচার হয়ে যাচ্ছে। রয়েছে রোবটের নিখুঁত পর্যবেক্ষণও। এর মানে এই নয় যে, অনিয়ন্ত্রিত জীবনযাপন করে চিকিত্সকের কাছে ছুটব। তিনি
সতর্ক করে বলেন, ‘‘শরীর সুস্থসবল রাখতে রাখতে ধূমপান, মদ্যপান একদমই নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন