Gas Cylinder

Gas Cylinder: গ্যাস সিলিন্ডারের গায়ে লেখা কোড, রহস্য জানেন?

সিলিন্ডারগুলিকে মোট চারটি সিরিজে ভাগ করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১১:৩০
Share:

প্রতীকী ছবি।

রান্নার জন্য আমরা গ্যাস সিলিন্ডার ব্যবহার করে থাকি। কিন্তু কখনও কি খেয়াল করে দেখেছি সিলিন্ডারের গায়ে একটি কোড লেখা থাকে। খেয়াল করলেও সেই কোড কীসের, তা বোধহয় জানার চেষ্টাও করি না। তবে সেই কোডের রহস্যটা কী, তা জেনে রাখাই ভাল।

Advertisement

সিলিন্ডারের ঠিক উপরের দিকে ‘সি-১৩’ বা ‘বি-১৫’— এ রকম কোড লেখা থাকে। এই ‘বি’, ‘সি’ বা ১৩, ১৫ এই নম্বরগুলো সরাসরি গ্রাহকদের নিরাপত্তার সঙ্গে জড়িত।

সিলিন্ডারগুলিকে মোট চারটি সিরিজে ভাগ করা হয়। ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’। এই চার ইংরাজি ব্যবহার করা হয় মাস বোঝাতে। সিলিন্ডারের গায়ে ‘এ’ লেখা থাকলে বুঝতে হবে সেটা জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চ সিরিজের। এপ্রিল-জুন সিরিজের জন্য ব্যবহার করা হয় ‘বি’। জুলাই-সেপ্টেম্বর সিরিজের জন্য ‘সি’ এবং অক্টোবর-ডিসেম্বরের জন্য ‘ডি’।

Advertisement

এ তো গেল সিরিজের বিষয়। এ বার নম্বরগুলো কী বোঝাতে ব্যবহার করা হয় সেটাও জেনে রাখা ভাল। কোন সিলিন্ডারের গায়ে ‘বি-২৩’ লেখা রয়েছে। তা হলে বোঝাবে ২০২৩ সালের এপ্রিল-জুনের মধ্যে ওই সিলিন্ডার পরীক্ষা করা জরুরি। সিলিন্ডার পরীক্ষার মেয়াদ যদি পার হয়ে যায় তা হলে বিপদের ঝুঁকি থাকে।

ভারতে যে সব সিলিন্ডার তৈরি করা হয়, তার মাপকাঠি বিআইএস ৩১৯৬। এই মাপকাঠি অনুযায়ী এক একটা সিলিন্ডারের মেয়াদ ১৫ বছর হয়। এবং এই সময়ের মধ্যে দু’বার সিলিন্ডার পরীক্ষা করানো আবশ্যিক। প্রথম পরীক্ষা করা হয় ১০ বছরের মধ্যে। দ্বিতীয় পরীক্ষা করা হয় পরবর্তী পাঁচ বছরের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন