National News

স্যামন টিক্কা, মাটন বিরিয়ানি, ভারত-মার্কিন যৌথ স্বাদে ট্রাম্পের মধ্যাহ্নভোজের প্লেট

প্রতিটি সরকারি ভোজের ক্ষেত্রেই স্পেশাল মেনুকার্ড ছাপানো হয়। সেই কার্ড তো বটেই থালাবাসনেও থাকে জাতীয় প্রতীক অশোক চক্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ১২:৪৪
Share:

রাষ্ট্রপতি ভবনে ট্রাম্প দম্পতিকে স্বাগত জানালেন সস্ত্রীক রামনাথ কোবিন্দ। ছবি: পিটিআই

ভারতীয় খাবার। সঙ্গে আমেরিকান ফ্লেভার। মার্কিন প্রেসিডেন্টের জন্য রাষ্ট্রপতি ভবনের মেনু সাজানো হয়েছে এ ভাবেই। আজ দুপুরে ডোনাল্ড ট্রাম্পের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি ভবন সূত্রে খবর, মেনুতে রয়েছে স্যুপ, ফিশ টিক্কা, আলু টিক্কার মতো পদ।

Advertisement

হায়দরাবাদ হাউসে বৈঠকের পর রাষ্ট্রপতি ভবনে মধ্যাহ্নভোজে যোগ দেন ডোনাল্ড ট্রাম্প। প্রতিটি সরকারি ভোজের ক্ষেত্রেই স্পেশাল মেনুকার্ড ছাপানো হয়। সেই কার্ড তো বটেই থালাবাসনেও থাকে জাতীয় প্রতীক অশোক চক্র। এ বারও সেটা তৈর হয়েছে। জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট সহ অতিথি-অভ্যাগতদের খাবার পরিবেশন ও ব্যবস্থাপনায় রয়েছেন ট্রাম্পের সঙ্গে আসা মার্কিন সিক্রেট সার্ভিস এবং রাষ্ট্রপতি ভবনের নিরাপত্তা কর্মীরা। খাবার তৈরি হয়েছে রাষ্ট্রপতি ভবনের কিচেনে। রাইসিনা হিলসে রয়েছেন মোট ৩২ জন মুখ্য শেফ।

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, প্রথমেই অতিথিদের জন্য রাখা হয়েছে অরেঞ্জ ফ্লেভারের জুস। তার পর স্টার্টারের তালিকায় রয়েছে ফিশ টিক্কা। তবে সেই টিক্কা তৈরি হয়েছে বোনলেস স্যামন মাছ দিয়ে এবং আমেরিকান ফ্লেভারে। ভেজ স্টার্টারের মধ্যে রাখা হয়েছে আলু টিক্কা, পালং শাকের চাট। এ ছাড়াও রয়েছে লেবু ও ধনেপাতার ক্লিয়ার স্যুপ।

Advertisement

নন ভেজ খাবারই পছন্দ মার্কিন প্রেসিডেন্টের। তার মধ্যে আবার রেড মিট খুবই পছন্দ তাঁর। সেই বিষয়টি মাথায় রেখেই মেন কোর্সের মেনু তৈরি করা হয়েছে। খাসির ‘রান’ দিয়ে তৈরি গ্রেভি-সহ রোস্ট। মাটন বিরিয়ানি রয়েছে। নিরামিষের মেনুর মধ্যে রয়েছে পোলাও, মাশরুম ও মটরশুটি দিয়ে তৈরি গ্রেভি। রাষ্ট্রপতি ভবনের সঙ্গে মিলিয়ে ‘ডাল রাইসিনা’তেও সেজে উঠেছে মার্কিন প্রেসিডেন্টের মধ্যাহ্নভোজের প্লেট।

আরও পড়ুন: আশ্রমে গাঁধী নয়, ট্রাম্প লিখলেন মোদীর নাম

আরও পডু়ন: মোদী-ট্রাম্পের ব্যক্তিগত রসায়ন কি জোরাল করতে পারবে ভারত-মার্কিন সম্পর্ক?

ফিনিশিং টাচে ডেজার্টের মধ্যেও ভারত-মার্কিন যৌথ স্বাদের মিশ্রণ। মিষ্টির মধ্যে রয়েছে মালপোয়া ও রাবড়ি। পাশাপাশি আইসক্রিম পরিবেশন করা হয়েছে ‘অ্যাপেল পাই’-এর সঙ্গে। শেষে চা, কফি এবং পান। সব মিলিয়ে ভারত-মার্কিন স্বাদের মিশ্রণে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছে রাষ্ট্রপতি ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন