National News

ট্রাম্প-সফরেই চাকরির বন্যা, খোঁচা কংগ্রেসের

টুইটারে বিজ্ঞাপন দিল কংগ্রেস। সেই ‘নকল’ বিজ্ঞাপন অবশ্য ‘ডোনাল্ড ট্রাম্প নাগরিক অভিনন্দন সমিতি’র নামে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০ ০২:০৭
Share:

টুইটারে নকল বিজ্ঞাপন কংগ্রেসের। ছবি: সংগৃহীত।

এক লাফে ৬৯ লক্ষ চাকরি!

Advertisement

টুইটারে বিজ্ঞাপন দিল কংগ্রেস। সেই ‘নকল’ বিজ্ঞাপন অবশ্য ‘ডোনাল্ড ট্রাম্প নাগরিক অভিনন্দন সমিতি’র নামে। তাতে কংগ্রেসের কটাক্ষ, ‘‘২৪ ফেব্রুয়ারি বেলা ১২টায় আমদাবাদে ‘বাম্পার’ চাকরির সুযোগ। কাজ শুধু ট্রাম্প বিমানবন্দর থেকে বেরোলে রাস্তার পাশে দাঁড়িয়ে হাত নাড়া। পারিশ্রমিক— ‘অচ্ছে দিন’।’’ কংগ্রেস নেতারা ব্যাখ্যা দিচ্ছেন, সম্প্রতি ট্রাম্পই বলেছিলেন, তাঁর আমদাবাদ সফরে ৫০ থেকে ৭০ লক্ষ লোকের ভিড় হবে। কিন্তু যে মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠান, তার দর্শকাসন মাত্র ১ লক্ষ। কাজেই বাকি ৬৯ লক্ষ রাস্তায় দাঁড়িয়ে হাত নাড়ার ‘চাকরি’ পাবেন।

এই কৌতুক-কটাক্ষের আড়ালে রয়েছে একটিই অস্ত্র— বেকারত্ব। এখন নানা বিষয়কে দেশজোড়া প্রচারে রেখে চলেছেন নরেন্দ্র মোদী। দিল্লি ভোটের আগে ছিল নাগরিকত্ব আইন নিয়ে মেরুকরণ এবং শাহিন বাগ। এখন ট্রাম্পের সফর। রাহুল গাঁধী সেই কারণেই বেকারত্বের বিষয়টিকে প্রচারের কেন্দ্রবিন্দুতে রাখার জন্য যুব নেতৃত্বকে সক্রিয় করেছেন। গত মাসে যুব কংগ্রেস একটি টোল-ফ্রি নম্বর চালু করে দেশের সব বেকারকে ‘মিস্‌ড কল’ দেওয়ার আহ্বান জানিয়েছে। আজকের টুইট সেই প্রচারেরই অঙ্গ।

Advertisement

আরও পড়ুন: একটা রাস্তা খুলে দিল শাহিন বাগই

কংগ্রেস আজ ঘোষণা করেছে, শুধু ‘মিস্‌ড কল’ নয়, কী কারণে তাঁরা রোজগার পাচ্ছেন না, সেটিও জানতে চাওয়া হবে বেকার যুবকদের থেকে। ‘ইয়ং ইন্ডিয়া কে বোল’ নামে কর্মসূচির মাধ্যমে যুবকদের মধ্যে বক্তৃতার একটি প্রতিযোগিতা করা হচ্ছে। আগামী মাসে দিল্লিতে যুবকদের একটি সমাবেশের পরিকল্পনাও করা হচ্ছে। যুব কংগ্রেস নেতা অমরীশরঞ্জন পাণ্ডে বলেন, ‘‘প্রধানমন্ত্রী বছরে ২ কোটি রোজগার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আমরা সেই বিষয় থেকে বিন্দুমাত্র সরব না। আশা করছি, এই কর্মসূচির মাধ্যমে আরও বেশি যুবক কংগ্রেসের প্রতি আকৃষ্ট হবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন