Donald Trump

মেলানিয়ার পোশাকে ভারতের ছোঁয়া

স্যাডেল শোল্ডারের এই সাদা জাম্পস্যুটের সঙ্গে মেলানিয়া যে স্যাশটি পরেছেন তা সবুজ সিল্ক আর সোনার ধাতব সুতো দিয়ে তৈরি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৩৩
Share:

ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্প। ছবি: এএফপি।

দু’দিনের সফরে সোমবার ভারতে এলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রম্পের পরনে সাদা শার্ট, হলুদ টাই আর কালো কোট। আর ফার্স্ট লেডি মেলানিয়া ঝকঝকে সাদা পোশাকে, কোমরে বাঁধা সবুজ উত্তরীয়। পাশ্চাত্যের পোশাকে ভারতীয় ফ্যাশনের ছোঁয়া! মুহূর্তে এই ছবি ভাইরাল। সোশ্যাল মিডিয়ায় অনেকে মন্তব্য করে বসেন, ‘‘মার্কিন ফার্স্ট লেডি কি ভারত সফরে আসার জন্য ক্যারাটে স্যুটটি পছন্দ করেছেন? স্যাডেল শোল্ডারের এই সাদা জাম্পস্যুটের সঙ্গে মেলানিয়া যে স্যাশটি পরেছেন তা সবুজ সিল্ক আর সোনার ধাতব সুতো দিয়ে তৈরি।

Advertisement

ভারতের দেশজ শিল্প নিয়ে তিনি যে কতটা সচেতন তা জাম্পস্যুটের ওপর বেনারসি বেল্ট পরে বুঝিয়ে দিলেন মেলানিয়া। বাদ দিলেন জাম্পস্যুটের সঙ্গে তাঁর বরাবরের পছন্দ স্টিলেটো। পরলেন ফ্ল্যাট স্যান্ডেল। মেলানিয়ার ওই সবুজ ‘স্যাশ’-এর মধ্যেই লুকিয়ে আছে মার্কিন ও ভারতীয় ফ্যাশনের মেলবন্ধন। ফরাসি ডিজাইনার হার্ভ পিয়েরর ইনস্টাগ্রামে মেলানিয়ার স্টাইলাইজেশনের ব্যাক্ষা দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘ গ্রিন মেটালিক গোল্ডের এই ‘স্যাশ’ যা আমরা বর্ডার হিসেবে ব্যবহার করেছি তা আসলে ভারতের প্রথম শতাব্দীর সুতো দিয়ে বোনা।’’

ট্রাম্পের এই সফরে মেলানিয়ার পোশাককে ঘিরে নানা গুজব ছড়িয়েছিল। শোনা গিয়েছিল এই ডাকসাইটে সুন্দরী হয়তো ভারতীয় কোনও ফ্যাশন ডিজাইনারের পোশাক পরে দেশের মাটিতে পা দেবেন। সেই সব গুজবকে সম্পূর্ণ উড়িয়ে দিয়ে নামী ব্র্যান্ডের সাদা জাম্পস্যুটে অবতীর্ণ হলেন তিনি। শুধু কি তাই, একদা এই বিখ্যাত মডেল কেবল পোশাক পরার জন্যই পরবেন এমনটা ধরে নেওয়া নিতান্তই বোকামি।

Advertisement

ফরাসি ডিজাইনার হার্ভ পিয়েরর ইনস্টাগ্রামে শেয়ার করা মেলানিয়ার পোশাকের স্কেচ...

Arriving in India, the First Lady #flotus is wearing a white jumpsuit from @atelier_caito_for_herve_pierre in crème crêpe . The sash was cut in an early XX century Indian textile documents I found in Paris through very good friends who are collectors. @herve_pierre_creative_director . The sash is made out of green silk and gold metallic thread . We used the border which was the most Interesting piece we could use as it was a vintage piece .

A post shared by Herve Pierre Creative Director (@herve_pierre_creative_director) on

ফ্যাশন ডিজাইনার অনুপম চট্টোপাধ্যায় মেলানিয়াকে টিভির পর্দায় দেখে উচ্ছ্বসিত। ‘‘বেনারসি টেক্সটাইলকে মার্কিন ফার্স্ট লেডি জাস্ট একটা বেল্টের মাধ্যমে যে ভাবে ব্যবহার করলেন তা দেখে আজ বিস্মিত ফ্যাশন দুনিয়া। উনি পরিবারের সঙ্গে ভারত সফরে এসেছেন। সে কারণেই বেছে নিয়েছেন সাদা রং যা শান্তি, মৈত্রী আর পজিটিভ এনার্জির প্রতীক। এই পোশাকের মাধ্যমে মেলানিয়া আন্তর্জাতিক ফ্যাশনে ভারতীয় ফ্যাশনকে মর্যাদা দিলেন।’’

আরও পডু়ন: সন্ত্রাস দমনে ব্যবস্থা নিতে হবে, ভারতে দাঁড়িয়ে ট্রাম্পের বার্তা পাকিস্তানকে

অন্যদিকে ফ্যাশন ডিজাইনার অদিতি চক্রবর্তী বললেন, ‘‘মেলানিয়ার সাদা পোশাকেই দুই দেশের পারস্পরির সমঝোতার ইঙ্গিত দেখতে পাচ্ছি। এই সাদা রং সমৃদ্ধি, আর শ্রী-এর প্রতীক যা মেলানিয়া সুদূর আমেরিকা থেকে বহন করে এনেছেন। আর সবুজ বেনারসি বেল্ট পরে তিনি এই দেশের শিল্পের প্রতি সন্মান জানালেন।’’

আজ নয়, মেলানিয়ার পোশাকের উপর বরাবরই ফ্যাশন ডিজাইনার থেকে সাধারণ মানুষ, গোটা দুনিয়ার চোখ। তিনি কখন কী পরছেন সেটাই নেটাগরিকদের চর্চার বিষয়। এই স্টাইল স্টেটমেন্ট একান্তই তাঁর নিজের। ট্রেন্ডের পরোয়া করেন না তিনি। ২০১৯-এ যখন জাপানে গিয়েছিলেন তখনও তাঁর শরীরে ছিল সাদা পোশাক। তার সঙ্গে শুধুমাত্র টকটকে লাল জুতো পরে গোটা জাপানবাসীকে চমকে দিয়েছিলেন মেলানিয়া।

সফরের বাকি ক’টা দিন তিনি কী পরছেন সেই দিকেই এখন তাকিয়ে গোটা ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন