National News

এ বার থেকে চৌসা আর দশেরি-র স্বাদ একই আমে!

এ বার সেই রসে টইটম্বুর ডবল ধামাকা মিলবে একটা আমেরই জাদুতে। কারণ, এ বার বাজারে আসতে চলেছে নতুন আমের সঙ্কর প্রজাতি। চৌসা আর দশেরি প্রজাতির সংমিশ্রণেই তৈরি হয়েছে নতুন এই আম।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ জুলাই ২০১৭ ১৬:৪১
Share:

প্রতীকী চিত্র

চৌসার চার্ম আর দশেরির মনমাতানো সুবাস— মিলেমিশে রসালো আস্বাদ। এ বার সেই রসে টইটম্বুর ডবল ধামাকা মিলবে একটা আমেরই জাদুতে। কারণ, এ বার বাজারে আসতে চলেছে নতুন আমের সঙ্কর প্রজাতি। চৌসা আর দশেরি প্রজাতির সংমিশ্রণেই তৈরি হয়েছে নতুন এই আম।
সম্প্রতি সেন্ট্রাল ইনস্টিটিউট অব সাবট্রপিকাল হর্টিকালচার তৈরি করেছে এই হাইব্রিড আমের প্রজাতি। লখনউয়ের দশেরি এবং চৌসা আমের ভাল গুণগুলি একত্রিত করে তৈরি হয়েছে এই নতুন আম। নতুন আমটির নাম দেওয়া হয়েছে সিআইএসএইচ-এম-২। হর্টিকালচারের তরফে জানা গিয়েছে, বাজার থেকে দশেরি চলে যাওয়ার পর এবং চৌসা বাজারে আসার ঠিক আগেই দোকানে পাওয়া যাবে এই আম। সিআইএসএইচ-এম-২ দেখতে অনেকটা দশেরির মতো। আর স্বাদে যেন চৌসার যমজ ভাই!

Advertisement

আরও পড়ুন: ফল খাওয়ার সময় এগুলো মেনে চললে অ্যাসিডিটি হবে না

সিআইএসএইচ-এম-২-র পাশাপাশি ফ্লোরিডার টমি আটকিনস আমের সঙ্গে দশেরি আমের মিশ্রণেও তৈরি হয়েছে একটি নতুন প্রজাতি। এর মধ্যে সুগার লেভেল থাকে খুব কম। নিলম ও টমি আটকিনস প্রজাতি মিশিয়ে তৈরি করা হয়েছে আরও একটি নতুন আম। হর্টিকালচার সূত্রে জানা গিয়েছে, নতুন এই প্রজাতিটি পাওয়া যাবে আমের মরসুমের শেষে। ফলে বাজার থেকে আম চলে গেলেও আম-প্রেমীদের ছুঁয়ে থাকবে আমের রসালো অনুভূতি।
সিআইএসএইচ-এর ডিরেক্টর শৈলেন্দ্র রাজন জানান, এই হাইব্রিড আমগুলির প্রত্যেকটিতেই রয়েছে উচ্চ ক্যারোটিনয়েড (ভিটামিন এ)। বর্তমানে ভারতের বিভিন্ন ল্যাবরেটরিতে নতুন এই প্রজাতিটি পরীক্ষা করে দেখা হচ্ছে। বাণিজ্যিক ভাবে এগুলি বাজারে আনার ব্যাপারেও চলছে পরীক্ষা-নিরীক্ষা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন