Earthquake in Assam

বৃহস্পতির ভোরে কেঁপে উঠল অসম, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল তিনের বেশি

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১১:২৩
Share:

প্রতীকী ছবি।

বৃহস্পতিবার ভোরে ভূমিকম্পের জেরে কাঁপল অসমে একাংশ। জানা গিয়েছে, ভোর পৌনে ৬টা নাগাদ এই কম্পন অনুভূত হয় গুয়াহাটিতে। কম্পন মৃদু হলেও আতঙ্কিত হয়ে পড়েন লোকজন। অনেকেই ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসেন।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। কম্পনের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে প্রশাসন সূত্রে খবর।

এর আগে বেশ কয়েক বার কেঁপেছে উত্তর-পূর্বের এই রাজ্য। কখনও কম্পনের মাত্রা ছিল ৩। কখনও বা ৪। গত অগস্টেই কেঁপে উঠেছিল কলকাতা এবং অসম। সেই সময় কম্পনের উৎসস্থল ছিল বাংলাদেশের সিলেট। ওই দেশের সিলেটের কানাইঘাট উপজেলা থেকে প্রায় চার কিলোমিটার দূরে ভারত সীমান্তে এই কম্পনের উৎসস্থল ছিল। ভারত, বাংলাদেশ ছাড়াও কম্পন অনুভূত হয়েছে ভুটান এবং মায়ানমারেও।

Advertisement

এর আগে ২০২১ সালের এপ্রিলে জোরালো ভূমিকম্প হয়েছিল অসমে। গুয়াহাটির কাছে শোণিতপুর ছিল কম্পনের উৎসস্থল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৬.৪। তার পর থেকে বড় মাপের কম্পন হয়নি উত্তর-পূর্বের এই রাজ্যে। তবে মাঝেমধ্যেই কম্পন অনুভূত হওয়ায় আতঙ্কিত ওই রাজ্যের বাসিন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন