Earhtquake

ভূমিকম্পে কেঁপে উঠল মণিপুর-সহ উত্তর-পূর্বের পাঁচ রাজ্য

মণিপুরের পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, গুয়াহাটি এবং অসমের বেশ কিছু অংশে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২০ ২২:৪৮
Share:

প্রতীকী ছবি।

ফের ভূমিকম্পে কেঁপে উঠল মণিপুর। সোমবার রাত ৮টা ১২ মিনিটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৫.৫। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, এ দিন কম্পনের উৎসস্থল ছিল মইরাং থেকে ১৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ৪০ কিলোমিটার গভীরে।

Advertisement

মণিপুরের পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, গুয়াহাটি এবং অসমের বেশ কিছু অংশে। তবে ক্ষয়ক্ষতি সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি। মণিপুরে কম্পন অনুভুত হতেই আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন লোকজন।

তিন দিন আগেই অর্থাত্ ২২ মে-তেও কম্পন অনুভূত হয়েছিল। সে সময় কম্পনের তীব্রতা ছিল ৩.৬। কম্পনের উৎসস্থল ছিল উখরুলের পূর্বে ৪৩ কিলোমিটার গভীরে। গত এপ্রিল থেকে মে-র মধ্যে দেশের বিভিন্ন প্রান্তে হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে। গত ১২ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে মধ্যে দিল্লিতে চার বার ভূমিকম্প হয়েছে। কিন্তু সেই কম্পনের তীব্রতা ছিল খুবই কম। রিখটার স্কেলে ২.২। গত ১৮ মে হিমাচল প্রদেশের চম্বায় মাঝারি ধরনের ভূকম্পন হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৩.৫।

Advertisement

আরও পড়ুন: বহু এলাকা আজও বিদ্যুৎহীন, ‘এনাফ ইজ এনাফ’, সিইএসসি-কে বললেন ফিরহাদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন