Earthquake In Punjab

দিল্লির পর পঞ্জাব, মধ্যরাতে কেঁপে উঠল অমৃতসর! এক সপ্তাহে তিন বার ভূমিকম্প উত্তর ভারতে

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র দাবি, অমৃতসরের ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে ১২০ কিলোমিটার গভীরে। রাত ৩.৪২ নাগাদ কম্পন অনুভূত হয়। বেশ কিছু ক্ষণ কম্পন স্থায়ী হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৮:১৭
Share:

ভোররাতে ভূমিকম্পে কেঁপে উঠল পঞ্জাব। —ফাইল ছবি

ভোররাতে ভূমিকম্পে কেঁপে উঠল পঞ্জাব। রবিবার রাত সাড়ে ৩টের পর (দিন হিসাবে সোমবার) ভূমিকম্প অনুভূত হয়েছে অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)-র দাবি, ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে ১২০ কিলোমিটার গভীরে। রাত ৩.৪২ নাগাদ কম্পন অনুভূত হয়। কম্পনের উৎসস্থল পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসর। বেশ কিছু ক্ষণ কম্পন স্থায়ী হয়েছিল। তবে এই ভূমিকম্পে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর নেই।

এর আগে কয়েক দিনের ব্যবধানে পরপর ২ বার কেঁপে উঠেছিল দিল্লি। মঙ্গলবার গভীর রাতে দিল্লিতে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.১। এর পর শনিবার রাজধানীতে আবার ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল ৫.৪। উভয় ক্ষেত্রেই কম্পনের উৎসস্থল ছিল নেপাল। শনিবার রাত ৮টা নাগাদ দিল্লির ভূমিকম্প প্রায় ৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল। যার জেরে ভয়ে বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় জড়ো হন অনেকে। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছিল।

Advertisement

তার আগে মঙ্গলবার রাত ২টো নাগাদ দিল্লির ভূমিকম্প ছিল আরও জোরাল। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল সেই কম্পনের কেন্দ্র। তাতে ৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

এর মাঝেই বৃহস্পতিবার সকালে অরুণাচল প্রদেশেও ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৫.৭। সে দিন ভোরে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৩। পর পর ভূমিকম্পে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন