National News

এমেরিটাস অধ্যাপকের পদত্যাগ

উপাচার্য জগদেশ কুমার যে ভাবে বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন, তার প্রতিবাদেই বর্ষীয়ান অর্থনীতিবিদের এই সিদ্ধান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ ০৪:৩৪
Share:

অমিত ভাদুড়ী

জেএনইউয়ের প্রফেসর এমেরিটাস পদ থেকে সরে দাঁড়ালেন অর্থনীতিবিদ অমিত ভাদুড়ী। উপাচার্য জগদেশ কুমার যে ভাবে বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন, তার প্রতিবাদেই বর্ষীয়ান অর্থনীতিবিদের এই সিদ্ধান্ত।

Advertisement

জগদেশ কুমারকে লেখা এই পদত্যাগপত্রে অমিত বলেছেন, ‘‘জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমার সম্পর্ক সেই ১৯৭৩ সাল থেকে। তরুণ শিক্ষক হিসেবে সেই বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছিলাম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষায়তনিক ও প্রশাসনিক প্রধান হিসেবে যে ভাবে আপনি পরিস্থিতির মোকাবিলা করছেন তাতে এই প্রতিষ্ঠানের ক্রমশ অবনতি ঘটছে। যার ফলে শেষ পর্যন্ত এই প্রতিষ্ঠানের মেধাও খণ্ডিত হয়ে যাবে। এই সব ঘটনা সম্পর্কে বন্ধুদের কাছ থেকে শুনে এবং সংবাদমাধ্যমে দেখে অত্যন্ত শঙ্কিত হয়েছিলাম। এখন খুবই বিরক্ত বোধ করছি। এ ভাবে প্রতিরোধের কণ্ঠরোধ করার চেষ্টা একটা অনেক বড় ও বিপজ্জনক পরিকল্পনার অংশ। এখন যদি আমি প্রতিবাদ না জানাই, তা হলে আমিও এক নির্বাক দর্শক থেকে যাব। খুবই বেদনার সঙ্গে তাই পদত্যাগের সিদ্ধান্ত নিলাম।’’

আরও পড়ুন: বিতর্ক শিক্ষকদের ‘অসহযোগ’ নিয়ে

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন