Isher Judge Ahluwalia

প্রয়াত বিশিষ্ট অর্থনীতিবিদ ইশর জাজ অহলুওয়ালিয়া

প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতি নিয়ে বিএ পাশ করার পরে প্রথমে দিল্লি স্কুল অব ইকনমিক্স থেকে এমএ এবং তার পরে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পিএইচডি করেন ইশর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২০ ০৩:৪৫
Share:

ইশর।

দশ মাস ধরে মস্তিষ্কের ক্যানসারের সঙ্গে লড়াই করে অবশেষে ৭৫তম জন্মদিনের চার দিন আগে থেমে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ইশর জাজ অহলুওয়ালিয়া। কলকাতার শ্রীশিক্ষায়তন স্কুলের ছাত্রী ইশর ১৯৬২ সালে উচ্চ মাধ্যমিকে অষ্টম স্থান অধিকার করেন। প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতি নিয়ে বিএ পাশ করার পরে প্রথমে দিল্লি স্কুল অব ইকনমিক্স থেকে এমএ এবং তার পরে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পিএইচডি করেন ইশর। আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ) থেকে চাকরিজীবন শুরু করেন তিনি। সব মিলিয়ে প্রায় ১৫ বছর ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকনমিক রিলেশনস (আইসিআরআইইআর) চেয়ারপার্সনের দায়িত্বও সামলেছেন। লিখেছেন অর্থনীতি সংক্রান্ত একাধিক বই। ইশরের স্বামী মন্টেক সিংহ অহলুওয়ালিয়া যোজনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন