Cow Smuggling Case

চার্জশিট ইংরেজিতে, কেষ্টর বয়ান বাংলায়! বিচারের প্রক্রিয়া এগোবে কী ভাবে, প্রশ্ন তা নিয়েই

আইনজীবীদের মতে, অনুব্রতের বাংলায় দেওয়া এই বয়ানের তর্জমা করার জন্য ফের আদালতের কাছে আবেদন জানাতে হবে। তাতে কি সমস্যার সুরাহা হবে?

Advertisement

প্রেমাংশু চৌধুরী

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৭:৪৫
Share:

অনুব্রত মণ্ডল। —ফাইল চিত্র।

ইংরেজিতে লেখা চার্জশিট জমা পড়েছে ঠিকই। কিন্তু তার সঙ্গে জমা পড়া ইডি-র তদন্তকারীদের জেরায় জানানো অনুব্রত মণ্ডলের বক্তব্য আগাগোড়া বাংলায় লেখা। তাঁর বাড়ি, জমি, সম্পত্তির যে সব হিসেবনিকেশ তিনি ইডি-কে জানিয়েছেন, তা-ও বাংলায় লেখা। দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে গরু পাচার কাণ্ডে ইডি-র চার্জশিট খুঁটিয়ে দেখতে গিয়ে আইনজীবীরা এমনই আবিষ্কার করেছেন। এই পরিস্থিতিতে এখন বিচারের প্রক্রিয়া এগোবে কী ভাবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। আইনজীবীদের মতে, অনুব্রতের বাংলায় দেওয়া এই বয়ানের তর্জমা করার জন্য ফের আদালতের কাছে আবেদন জানাতে হবে।

Advertisement

গত ৪ মে ইডি গরু পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছিল। তাতে বলা হয়েছিল, গরু পাচার থেকে আয়ের প্রায় ১২ কোটি টাকা নগদে অনুব্রত, তাঁর মেয়ে সুকন্যা ও তাঁদের বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়েছিল। ইডি চার্জশিটে জানিয়েছিল, অনুব্রত তাঁর বিপুল পরিমাণ সম্পত্তি ও অর্থের ব্যাখ্যা দিতে গিয়ে জানিয়েছেন, মূলত জমির দালালি ও চালের ব্যবসা থেকে এই টাকা এসেছে। কিন্তু তার কোনও নথি দেখাতে পারেননি। আদালতের নথি বলছে, অনুব্রতের এই সমস্ত রেকর্ড করা বয়ান, হিসেবনিকেশই বাংলায় লেখা। ইডি সেটাই রাউস অ্যাভিনিউ কোর্টের বিশেষ সিবিআই আদালতে চার্জশিটের সঙ্গে জমা করেছে। তার অনুবাদ মিলছে না।

মার্চ মাসে ইডি অনুব্রতকে দিল্লিতে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের পরে টের পায়, অনুব্রত বাংলা ছাড়া কিছুই বোঝেন না। তার পরে বাংলা জানা বিশেষ অফিসারকে বয়ান নথিবদ্ধ করার জন্য নিয়োগ করা হয়। অনুব্রতের আইনজীবীদের প্রশ্ন, বাংলায় বয়ান নথিবদ্ধ হতেই পারে। কিন্তু তা আদালতে গ্রাহ্য হল কী করে? নিয়ম মাফিক তো বিচারকের সব নথি পড়ে, বুঝে তা গ্রহণ করার কথা। এ নিয়ে ভবিষ্যতে আদালতে প্রশ্ন তোলার পরিকল্পনা রয়েছেন অনুব্রতের আইনজীবীদের।

Advertisement

অনুব্রতদের বিরুদ্ধে চার্জশিট দায়ের হলেও এখনও চার্জ গঠন হয়নি। তার আগে অনুব্রতের আইনজীবীরা ফৌজদারি দণ্ডবিধির ২০৭ ধারা মেনে অভিযুক্তদের বিরুদ্ধে পুলিশের যাবতীয় নথি, তাঁর রেকর্ড করা বয়ান হাতে পাওয়ার জন্য আবেদন জানাবেন। সে সময় বাংলায় লেখা বয়ানের তর্জমাও চাওয়া হবে। অনুব্রতের আইনজীবী সম্পৃক্তা ঘোষাল আশা করছেন, তার আগেই দিল্লি হাই কোর্টে অনুব্রতের জামিনের আবেদনে ইতিবাচক রায় মিলবে। রাউস অ্যাভিনিউ কোর্টে বিচারক রঘুবীর সিংহের এজলাস থেকে মামলা সরানোর আবেদনে এই সপ্তাহেই রায় ঘোষণা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন