Arvind Kejriwal

জিজ্ঞাসাবাদে দুই মন্ত্রীর নাম বলেছেন! কেজরীর বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলল ইডি

ইডি হেফাজত শেষে সোমবারই দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান কেজরীওয়ালকে আদালতে হাজির করানো হয়। তবে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করেনি ইডি। আদালতে জেল হেফাজতের আর্জি জানায় তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৬:৩৮
Share:

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র

আবগারি দুর্নীতি মামলার তদন্তে সহযোগিতা করছেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। সোমবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে এমনই দাবি করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। এর পাশাপাশি ইডির তরফে দাবি করা হয়েছে যে, আবগারি মামলায় অন্যতম অভিযুক্ত তথা একদা আপের জনসংযোগ সংক্রান্ত দায়িত্ব দেখভাল করা বিজয় নায়ার তাঁকে কোনও কাজের জন্য কৈফিয়ত দিতেন না বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লির দুই মন্ত্রী অতিশী মারলেনা এবং সৌরভ ভরদ্বাজের নাম করে না কি দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যাবতীয় বিষয় তাঁদেরকেই জানাতেন বিজয়।

Advertisement

সোমবার রাউস অ্যাভিনিউ আদালতে ইডির হয়ে সওয়াল করেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু। আইনি খবর পরিবেশনাকারী ওয়েবসাইট ‘বার অ্যান্ড বেঞ্চ’-এর প্রতিবেদন অনুসারে, আদালতে সওয়াল করে তিনি বলেন, “অরবিন্দ কেজরীওয়াল তদন্তে সম্পূর্ণ অসহযোগিতা করছেন এবং জিজ্ঞাসাবাদের সময় বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তিনি বলছেন বিজয় নায়ার তাঁর অধস্তন ছিলেন না। অতিশীর অধস্তন ছিলেন।” কেজরীওয়ালের বিরুদ্ধে আরও অভিযোগ জানিয়ে ইডি দাবি করেছে, ফোনের পাসওয়ার্ড তদন্তকারীদের হাতে তুলে দিচ্ছেন না তিনি।

সোমবার বিশেষ আদালতের বিচারক কাবেরী বাজওয়ার এজলাসে ইডির কৌঁসুলি জানান, তাঁরা এখনই কেজরীওয়ালকে নিজেদের হেফাজতে না চাইলেও পরবর্তী সময়ের জন্য এই অধিকার সংরক্ষিত করে রাখছেন। ইডি হেফাজত শেষে সোমবারই দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে আদালতে হাজির করানো হয়। তবে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আবেদন করেনি ইডি। আদালতে জেল হেফাজতের আর্জি জানিয়েছিল তারা। আদালত সেই আবেদন মঞ্জুর করে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। সোমবার শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন কেজরীওয়ালের স্ত্রী সুনীতা কেজরীওয়াল, দিল্লির আপ সরকারের দুই মন্ত্রী অতিশী এবং সৌরভ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন