Madhya Pradesh Assembly Election 2023

প্রিয়ঙ্কাকে নোটিস কমিশনের, ‘অপরাধ’ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নি নিয়ে মোদীকে আক্রমণ

ঘটনাচক্রে, মঙ্গলবারই মোদীর বিরুদ্ধে সমাজমাধ্যমে ‘অবমাননাকর’ মন্তব্যের অভিযোগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ)-র কৈফিয়ত চেয়ে নোটিস পাঠানো হয়েছে কমিশনের তরফে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ২২:৫৬
Share:

(বাঁ দিকে) কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ( ডান দিকে)। —ফাইল চিত্র।

মধ্যপ্রদেশে ভোটের প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নিয়ে তোপ দেগেছিলেন তিনি। সেই ‘অপরাধে’ মঙ্গলবার কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীকে শো-কজ় নোটিস পাঠালো নির্বাচন কমিশন। দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ‘ভিত্তিহীন এবং মিথ্যা’ অভিযোগ করার জন্য তাঁর কাছে কৈফিয়ত তলব করা হয়েছে কমিশনের তরফে।

Advertisement

কমিশনের নোটিসে বলা হয়েছে বৃহস্পতিবার রাত ৮টার মধ্যে এ বিষয়ে জবাবদিহি করতে হবে প্রিয়ঙ্কাকে। বিজেপির তরফে কমিশনের কাছে অভিযোগ করা হয়েছিল, মধ্যপ্রদেশে কংগ্রেসের সভায় প্রিয়ঙ্কা সরাসরি দাবি করেছিলেন যে মোদী রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড’ (ভেল)-কে তাঁর ‘বন্ধুদের’ হাতে তুলে দিয়েছেন। প্রিয়ঙ্কার ওই অভিযোগ ‘মিথ্যা এবং ভিত্তিহীন’ বলেও দাবি করেছিল বিজেপি। সেই অভিযোগের ভিত্তিতেই এই নোটিস।

ঘটনাচক্রে, মঙ্গলবারই মোদীর বিরুদ্ধে সমাজমাধ্যমে ‘অবমাননাকর’ মন্তব্যের অভিযোগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি (আপ)-র কৈফিয়ত চেয়ে নোটিস পাঠানো হয়েছে কমিশনের তরফে। এ ক্ষেত্রেও বিজেপির অভিযোগের বিরুদ্ধেই ‘তৎপরতা’ দেখিয়েছে কমিশন। অতীতে কর্নাটক বিধানসভা নির্বাচনের সময়ও মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগে বিরোধী শিবিরের একাধিক নেতাকে নোটিস পাঠিয়েছিল কমিশন। কিন্তু বিজেপি নেতাদের বিরুদ্ধে কুকথা নিয়ে একাধিক অভিযোগ করা হলেও কমিশন পদক্ষেপ করেনি বলে অভিযোগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন