kamal nath

কমল নাথ আর ‘তারকা প্রচারক’ নন, জানিয়ে দিল নির্বাচন কমিশন

বিজেপি নেত্রী ইমরতী দেবীকে ‘আইটেম’ বলে কটাক্ষ করেছিলেন কমল নাথ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২০ ১৮:৪৬
Share:

কমল নাথ। ফাইল চিত্র।

বড়সড় ধাক্কা কংগ্রেসে। একাধিক বার নির্বাচন বিধি ভঙ্গের কারণে কমল নাথের তারকা প্রচারকের তকমা ‘কেড়ে’ নিল নির্বাচন কমিশন। সেই সঙ্গে বিবৃতি দিয়ে কমিশন জানিয়েছে, এখন থেকে কমল নাথ যে সব প্রার্থীর প্রচারে যাবেন, তাঁদেরকেই কমল নাথের খরচ বহন করতে হবে। তাঁর ‘আইটেম’ মন্তব্যেরও কড়া সমালোচনা করে কমল নাথকে সতর্ক করেছে কমিশন।

Advertisement

বিজেপি নেত্রী ইমরতী দেবীকে ‘আইটেম’ বলে কটাক্ষ করেছিলেন কমল নাথ। তা নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়তে হয় তাঁকে। যদিও এটা কোনও বিরূপ মন্তব্য নয় বলে দাবি করেছিলেন কমল নাথ। তবে নিজের পক্ষে সাফাই দিলেও নির্বাচন কমিশনের রোষে পড়তে হয় তাঁকে। এ ধরণের মন্তব্যের জন্য কমল নাথের কাছে জবাব চেয়ে পাঠায় কমিশন। সেই সঙ্গে তাঁকে এমন মন্তব্য থেকে বিরত থাকতে পরামর্শ দিয়েছিল কমিশন। এ বার আর সতর্ক নয়, নির্বাচন কমিশন জানিয়ে দিল, একাধিক বার নির্বাচন বিধি ভেঙেছেন কমল নাথ। তাই তিনি আর তারকা প্রচারক হিসেবে ভোট প্রচার করতে পারবেন না।

অন্য় দিকে, নির্বাচন বিধি ভাঙার অভিযোগ উঠেছে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়ের বিরুদ্ধেও। কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংহ এবং কমল নাথকে ‘চুন্নু-মুন্নু’ বলে কটাক্ষ করায় তাঁকেও সতর্ক করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি, এ ধরনের মন্তব্য থেকে দূরে থাকতে কৈলাসকে পরামর্শও দিয়েছে তারা।

Advertisement

আরও পড়ুন: দিগ্বিজয়, কমল নাথকে ‘চুন্নু-মুন্নু’ বলায় কৈলাস বিয়জবর্গীয়কে সতর্ক করল নির্বাচন কমিশন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন