Congress

Congress: উৎসবের আগে ‘অশুভ যোগ’? কংগ্রেসে ফের পিছিয়ে যেতে পারে সভাপতি নির্বাচন

২০১৯ সালে কংগ্রেসের সভাপতির পদ থেকে ইস্তফা দেন রাহুল গাঁধী। তার পর থেকে অন্তর্বর্তী সভাপতি হিসাবে দলের দায়িত্ব সামলাচ্ছেন সনিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১৭:১০
Share:

সোনিয়া, প্রিয়ঙ্কা এবং রাহুল। ফাইল চিত্র।

কংগ্রেসে ফের পিছিয়ে যেতে পারে স্থায়ী সভাপতি নির্বাচন। দলের একটি সূত্রে জানা গিয়েছে দীপাবলির পরেই নয়া সভাপতি দায়িত্ব নিতে পারেন। আগামী ২৮ অগস্ট কংগ্রেস ওয়ার্কিং কমিটির ভার্চুয়াল বৈঠকে এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত হতে পারে বলে ওই সূত্রের খবর।

Advertisement

এর আগে এআইসিসির তরফে ইঙ্গিত মিলেছিল, ২০ সেপ্টেম্বরের মধ্যেই সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়ে যাবে। কেন পিছিয়ে গেল সেই প্রক্রিয়া? দলের একটি অংশ জানাচ্ছে, উৎসবের মরসুমের আগের সময়কালে ‘অশুভ যোগ’ রয়েছে। তাই পিছিয়ে দেওয়া হচ্ছে স্থায়ী সভাপতি নির্বাচনের প্রক্রিয়া। যদিও রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, পরবর্তী সভাপতির নাম স্থির করা নিয়ে সিদ্ধান্তহীনতার কারণেই এই কালক্ষেপের সিদ্ধান্ত নিয়েছেন কং‌গ্রেস শীর্ষনেতৃত্ব।

ওই অংশের দাবি, দায়িত্ব না নেওয়ার বিষয়ে এখনও অনড় রাহুল গাঁধী। এমনকি তিনি চান না, নেহরু-গাঁধী পরিবারের অন্য কোনও সদস্য ওই পদে বসুন। এটা বোঝার পরে নতুন ‘ফর্মুলা’ প্রয়োগের পথে হাঁটার কথা ভাবছে দল। পরবর্তী সভাপতি পদে গাঁধী পরিবারের ঘনিষ্ঠ নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের নামও ভাবা হয়েছে। চিকিৎসার প্রয়োজনে বুধবার রাতে বিদেশে গিয়েছেন অন্তর্বর্তী সভানেত্রী সনিয়া। সঙ্গে রাহুল এবং প্রিয়ঙ্কাও। তাঁরা সেপ্টেম্বেরের প্রথম সপ্তাহে ফিরবেন। এর পর ‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দেবেন তিনি। সেই যাত্রা চলাকালীনই সভাপতি নির্বাচনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার সম্ভবনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন