এলফিনস্টোনে মৃতপ্রায় মহিলাকে শ্লীলতাহানি, তদন্তে পুলিশ

বিকৃতকাম মানুষের দল তাদের লালসা চরিতার্থ করতে, পদপিষ্ট হয়ে মৃত্যুপথযাত্রী মেয়েদেরও যে ছাড় দেয় না, তা বোধ হয় কারও কল্পনাতেও ছিল না।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৭ ১৯:২০
Share:

ভিডিওটিতে দেখা যাচ্ছে, ঘটনায় আহত এক মহিলার শ্লীলতাহানি করছে উদ্ধারকাজের সময় সেখানে দাঁড়িয়ে থাকা এক যুবক।

(মুম্বইয়ের এলফিনস্টোন ফুটব্রিজে পদপিষ্ট হয়ে ২২ জনের মৃত্যুর ঘটনার দিনের একটি ভিডিও ফুটেজের ভিত্তিতে, আমরা এবং সারা দেশের প্রায় সব সংবাদমাধ্যম এক মুমূর্ষু মহিলার শ্লীলতাহানির এই খবরটি প্রকাশ করেছিলাম। কিন্তু, পরবর্তীতে পুলিশি তদন্ত এবং আমাদের দিক থেকেও ভিডিও-টি আরও ভাল ভাবে পরীক্ষানিরীক্ষার পর দেখা যায়, খবরটি ভুল ছিল। এই গুরুতর ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী।)

Advertisement

গাড়িতে তুলে ধর্ষণ, বাড়িতে ঢুকে ধর্ষণ, মাঠে টেনে নিয়ে গিয়ে ধর্ষণ- পথে, ঘাটে, ট্রেনে, বাসে, দিনে, রাতে, সর্বত্র এবং সর্বদা যেন ওত্ পেতে আছে ধর্ষকের দল। প্রতি দিন দেশের নানান প্রান্ত থেকে নানান ধরনের যৌননিগ্রহের খবর। মানুষ এমনও হতে পারে! বিস্মিত হন অনেকে। কিন্তু বিকৃতকাম মানুষের দল তাদের লালসা চরিতার্থ করতে, পদপিষ্ট হয়ে মৃত্যুপথযাত্রী মেয়েদেরও যে ছাড় দেয় না, তা বোধ হয় কারও কল্পনাতেও ছিল না। বাস্তবে সেটাই ঘটেছে মুম্বইয়ের এলফিনস্টন স্টেশনের ফুট ব্রিজে ২২ জনের মৃত্যুর ঘটনার সময়। এক মুমূর্ষু মহিলার শ্লীলতাহানির ভিডিও ফুটেজ জমা পড়েছে মুম্বই পুলিশের হাতে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, ঘটনায় আহত এক মহিলার শ্লীলতাহানি করছে উদ্ধারকাজের সময় সেখানে দাঁড়িয়ে থাকা এক যুবক। সোশ্যাল নেটওয়ার্কেও ছড়িয়ে পড়েছে সেই ভিডিও।

Advertisement

আরও পড়ুন: শ্রীরামপুরের নার্সিং হোমের আইসিইউ-তে বন্দুক নিয়ে তাণ্ডব

প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ জানিয়েছেন, ফুটেজে একজন মহিলার ছবি ধরা পড়লেও, আরও কাউকে কাউকে একই ধরনের ঘটনার শিকার হতে হয়েছে। মৃতের পকেট থেকে মানিব্যাগ বার করে নেওয়া বা গা থেকে গয়না খুলে নেওয়ার ঘটনাও ঘটেছে। এই সব ঘটনা সবটাই ঘটেছে উদ্ধারকাজের সময়।

শুক্রবারের সেই মর্মান্তিক ঘটনায় পর দিন আরও এক জনের মৃত্যু হয়েছে হাসপাতালে। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতাল সূত্রে জানানো হয়েছে যে, শনিবার সকালে সত্যেন্দ্রকুমার কানোজিয়া নামে গুরুতর জখম এক ব্যক্তি মারা যান। মৃতদেহ ইতিমধ্যেই পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। অন্য দিকে, এখনও কয়েকজন আহতের অবস্থা আশঙ্কাজনক। আশঙ্কা, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। শনিবারই এলফিনস্টোন স্টেশনে ফুটব্রিজ দুর্ঘটনায় রেল আধিকারিকদের বিরুদ্ধে গাফিলতি ও অনিচ্ছাকৃত খু্‌নের অভিযোগ দায়ের করা হয়েছে বম্বে হাইকোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন