Manmohan Singh

প্রকল্পে পরিবেশ আগে: মনমোহন

পরিবেশকর্মীদের অভিযোগ, মোদী জমানায় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের খসড়া বিজ্ঞপ্তিতে কোনও প্রকল্পের পরিবেশের উপরে প্রভাব খতিয়ে দেখার শর্ত লঘু করে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২০ ০৫:৪৪
Share:

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

পরিবেশের কথা ভাবতে গিয়ে তাঁকে শিল্পপতিদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল বলে মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রের বিধিনিয়ম সহজ করে দিয়ে নরেন্দ্র মোদী সরকার শিল্পপতিদের সুবিধা করে দিতে চাইছে বলে বিরোধী শিবির থেকে পরিবেশকর্মীরা অভিযোগ তুলেছেন। সেই প্রেক্ষাপটেই আজ ইন্দিরা গাঁধী শান্তি পুরস্কার প্রদান অনুষ্ঠানে মনমোহনের তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘আমি যত দিন প্রধানমন্ত্রী ছিলাম, আমরা আর্থিক উন্নয়ন ও মানুষের জীবনযাত্রার মান উন্নত করার দায়িত্ব সম্পর্কে সচেতন ছিলাম। এটা যে কোনও সরকারেরই অগ্রাধিকার হওয়া উচিত। একই সঙ্গে পরিবেশ ও বন্য জীবজন্তুর ক্ষতি হতে পারে, এমন প্রকল্পে ছাড়পত্র না দেওয়ার বিষয়ে আমরা খুবই বাছবিচার করতাম।’’ মনমোহন বলেন, এই কারণেই শিল্পপতিরা তাঁর সমালোচনা করেছিলেন। কারণ শিল্পপতিদের ধারণা ছিল, সরকার অতিরিক্ত মাত্রায় নিয়ন্ত্রণ করছে।

Advertisement

এ বছর ইন্দিরা গাঁধী মেমোরিয়াল ট্রাস্টের তরফে প্রকৃতি ও পরিবেশ বিষয়ে তথ্যচিত্র নির্মাতা ডেভিড অ্যাটেনবরোকে ইন্দিরা গাঁধী শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। অনুষ্ঠানে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী মনে করিয়ে দিয়েছেন, রাজনৈতিক পরিবারে জন্ম হলেও ইন্দিরা প্রকৃতিপ্রেমী ছিলেন। তাঁর প্রধানমন্ত্রিত্বের সময়ই দেশের জৈববৈচিত্র্য রক্ষায় আইন তৈরি হয়। পরিবেশকর্মীদের অভিযোগ, মোদী জমানায় কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের খসড়া বিজ্ঞপ্তিতে কোনও প্রকল্পের পরিবেশের উপরে প্রভাব খতিয়ে দেখার শর্ত লঘু করে দেওয়া হয়েছে। মনমোহনের মন্তব্য, এ বিষয়ে উভয় সঙ্কট রয়েছে। কিন্তু ভারসাম্য রেখে না-এগোলে ফল খারাপই হবে। গত তিন বছর ধরে সদ্য প্রয়াত প্রণব মুখোপাধ্যায় ইন্দিরা গাঁধী শান্তি পুরস্কারের জুরি বোর্ডের প্রধান ছিলেন। আজ তাঁকেও স্মরণ করেন সনিয়া ও মনমোহন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন