জলবায়ু বদল নিয়ে একসুর দিল্লি-বেজিং

সন্ত্রাস প্রশ্নে ভিন্ন সুর। কিন্তু উন্নত দেশগুলির দেওয়া প্রতিশ্রুতি রক্ষা না-করার অভিযোগে একজোট হল নয়াদিল্লি এবং বেজিং। এক সপ্তাহ আগেই রাষ্ট্রপুঞ্জে চিনের আপত্তিতে চিহ্নিত জঙ্গি জাকিউর রহমান লকভির জামিন পাওয়া নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া কার্যত থমকে গিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০১৫ ০২:৫২
Share:

সন্ত্রাস প্রশ্নে ভিন্ন সুর। কিন্তু উন্নত দেশগুলির দেওয়া প্রতিশ্রুতি রক্ষা না-করার অভিযোগে একজোট হল নয়াদিল্লি এবং বেজিং।

Advertisement

এক সপ্তাহ আগেই রাষ্ট্রপুঞ্জে চিনের আপত্তিতে চিহ্নিত জঙ্গি জাকিউর রহমান লকভির জামিন পাওয়া নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া কার্যত থমকে গিয়েছিল। কিন্তু আজ অন্য একটি বহুপাক্ষিক মঞ্চে সেই চিনই পাশে এসে দাঁড়াল ভারতের। জলবায়ু পরিবর্তন রোধের প্রশ্নে আজ ভারতের সঙ্গে একযোগে বিবৃতি দিয়ে আমেরিকা-সহ বিভিন্ন উন্নত দেশের বিরুদ্ধে তোপ দেগেছে চিন। ভারত ও চিনের মতো দেশগুলির অভিযোগ, আবহাওয়া পরিবর্তন এবং উষ্ণায়ন রোধে বড় বড় প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও কাজের কাজ কিছুই করছে না তারা। এ বাবদ যে অর্থ সাহায্যের আশ্বাস দিয়েছিল উন্নত রাষ্ট্রগুলি, দেখা নেই তারও।

গত দু’দিন ধরে ব্রাজিলে চলল বেসিক (ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ভারত এবং চিন) গোষ্ঠীভুক্ত দেশগুলির জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বৈঠক। বৈঠকের শেষে যে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে, তাতে প্রথম বিশ্বের প্রতি ক্ষোভ খোলাখুলি জানিয়ে দেওয়া হয়েছে। বেসিক গোষ্ঠীভুক্ত দেশগুলির দাবি, ২০২০ সাল পর্যন্ত প্রতি বছর ১০ হাজার কোটি মার্কিন ডলার দেওয়ার যে প্রতিশ্রুতি উন্নত দেশগুলি দিয়েছিল, তার কোনও হদিস এখনও পাওয়া যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন