National News

এই গ্রামের সবাই জন্মেছেন ১ জানুয়ারি!

কখনও শুনেছেন বাবা, ভাই-বোন, পরিবারের অন্যান্য সদস্য, এমনকী পড়শিদেরও জন্ম একই দিনে? কী শুনে আশ্চর্য হচ্ছেন তো? হওয়ারই কথা!

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ মে ২০১৭ ১৫:২৫
Share:

কানজাসা গ্রামের বাসিন্দারা। ছবি: সংগৃহীত।

কখনও শুনেছেন বাবা, ভাই-বোন, পরিবারের অন্যান্য সদস্য, এমনকী পড়শিদেরও জন্ম একই দিনে? কী শুনে আশ্চর্য হচ্ছেন তো? হওয়ারই কথা! এমনই আশ্চর্য ঘটনা ঘটেছে ইলাহাবাদের গুরুপুরের কানজাসা গ্রামে।

Advertisement

ওই গ্রামে ১০ হাজারেরও বেশি মানুষ থাকেন। কিন্তু সকলের জন্ম একই দিনে কী করে সম্ভব? হ্যাঁ, এই অসম্ভবকে ‘সম্ভব’ করেছে আধার কার্ড তৈরির এজেন্সিগুলো। ফলে ‘সরকারি ভাবে’ গ্রামবাসীদের সকলের জন্ম একই দিনে, অর্থাত্ ১ জানুয়ারি!

আরও পড়ুন: ৯৫% নম্বর পেয়ে চাষ করতে চায় দিনমজুরের মেয়ে

Advertisement

যখন গ্রামেরই সরকারি একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা স্কুল পড়ুয়াদের আধার কার্ড তৈরির জন্য প্রতিটি পরিবারের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করতে যান তখন বিষয়টি প্রকাশ্যে আসে। উত্তরপ্রদেশ সরকার প্রতিটি স্কুল পড়ুয়ার আধার কার্ড বাধ্যতামূলক করায় তথ্য সংগ্রহ করছিলেন শিক্ষকরা। যে বাড়িতেই গিয়ে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করেছেন, পরিবারের সব সদস্যের জন্ম তারিখ দেখে চমকে উঠেছেন শিক্ষকরা। এ-ও কি সম্ভব! বিষয়টি খতিয়ে দেখার পর জানা যায়, গ্রামে যখন আধার কার্ড তৈরি করা হয়েছিল, সেই সময়েই এমন মারাত্মক ভুল হয়। প্রশ্ন উঠেছে, এজেন্সিগুলো তা হলে কেমন ভাবে কাজ করল? এ বিষয়ে প্রশাসনের নজরদারিই বা এড়িয়ে গেল কী ভাবে?

গ্রামের পঞ্চায়েত প্রধান রাম দুলারি অবশ্য বলেন, “আধার কার্ডের এই ভুল সম্পর্কে আমাদের জানানো হয়েছে। খুব শীঘ্রই ভুল ঠিক করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন