National news

ভিভিআইপি হেলিকপ্টার দুর্নীতিতে গ্রেফতার প্রাক্তন বায়ুসেনা প্রধান ত্যাগী

ভিভিআইপি হেলিকপ্টার দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে প্রাক্তন বায়ুসেনা চিফ সহ তিনজনকে গ্রেফতার করল সিবিআই। শুক্রবার তাঁদেরকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৬ ১৯:০৯
Share:

ফাইল চিত্র।

ভিভিআইপি হেলিকপ্টার দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে প্রাক্তন বায়ুসেনা চিফ সহ তিনজনকে গ্রেফতার করল সিবিআই। শুক্রবার তাঁদেরকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা হলেন, প্রাক্তন বায়ুসেনা চিফ এসপি ত্যাগী, তাঁর ভাইপো সঞ্জীব ত্যাগী ওরফে জুলিয়া এবং দিল্লির আইনজীবী গৌতম খৈতান। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, আগুস্তাওয়েস্টল্যান্ডের থেকে মোটা টাকা ঘুষ নিয়ে এই সংস্থাকে ১২টি ভিভিআইপি হেলিকপ্টার সরবরাহের বরাত পাইয়ে দিয়েছিলেন তাঁরা।

Advertisement

২০০৭ সালে বায়ুসেনার পদ থেকে অবসর নেন ত্যাগী। তার আগে বায়ুসেনার অফিসার পদে থাকাকালীন ২০০৪-২০০৫ সাল নাগাদ তিনি মোটা টাকার বিনিময়ে ক্ষমতার অপব্যবহার করেন বলে অভিযোগ ওঠে। ইতালির তরফ থেকেই এই অভিযোগ করা হয়। অভিযোগে জানানো হয়, আগুস্তাওয়েস্টল্যান্ডের থেকে ৩ হাজার ৬০০ কোটি টাকা ঘুষ নেন এসপি ত্যাগী।

এর পরই বিষয়টি নিয়ে তদন্তে নামে সিবিআই। ভিভিআইপি হেলিকপ্টার দুর্নীতির তদন্তে নেমে প্রাক্তন ওই বায়ুসেনার জড়িত থাকার কথা জানতে পারে তদন্তকারীরা। খতিয়ে দেখা হয় তাঁর ব্যাঙ্ক ব্যালান্স এবং অন্যান্য সম্পত্তি। জানা যায়, মধ্য কোনও ব্যাক্তির দ্বারা তিনি ঘুষ নিয়েছিলেন। যার নেপথ্যে ছিলেন তাঁর ভাইপো সঞ্জীব। ঘুষের একটা বড় অংশ ভাইপো সঞ্জীবের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই জমা পড়ে। যদিও তা বরাবরই অস্বীকার করে এসেছেন ওই প্রাক্তন বায়ুসেনা অফিসার।

Advertisement

আরও পড়ুন: বাজারে এ বার প্লাস্টিকের নোট আনতে চলেছে সরকার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন