National News

নেপালে ভারতীয় দূতাবাসে বিস্ফোরণ: দিল্লি থেকে ধৃত মাওবাদী নেতা

পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম সুরেশ কুমার রাই ওরফে সাগর রাই। তিনি নেপালের মোরাঙের বাসিন্দা। সিপিআই-এমএল রেড স্টার (বিপ্লব গ্রুপ)-এর সঙ্গে জড়িত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০১৮ ০০:০৮
Share:

ধৃত সাগর রাই।

নেপালের বিরাটনগরে ভারতীয় দূতাবাসের কাছে প্রেসার কুকার বোমা বিস্ফোরণে জড়িত এক মাওবাদী নেতাকে গ্রেফতার করল পুলিশ।

Advertisement

গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার বিকেলে দিল্লি থেকে তাঁকে গ্রেফতার করে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)।

পুলিশ জানিয়েছে, ধৃত ওই মাওবাদী নেতার নাম সুরেশ কুমার রাই ওরফে সাগর রাই। নেপালের মোরাঙের বাসিন্দা সুরেশ সিপিআই-এমএল রেড স্টার (বিপ্লব গ্রুপ)-এর এক জন ডিস্ট্রিক্ট সেক্রেটারি। এই সুরেশই বিস্ফোরণের অন্যতম মূল চক্রী বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন: বুকে লেখা কেন, আক্রমণ রাহুলের

আরও পড়ুন: ঘোড়ায় চড়া! উচ্চবর্ণের হাতে প্রহৃত দলিত যুবক

পুলিশের দাবি, জেরায় সুরেশ স্বীকার করেছেন ওই বিস্ফোরণের সঙ্গে তিনি জড়িত ছিলেন। এই ঘটনায় আগেই সুরেশের কয়েক জন সঙ্গীকে গ্রেফতার করেছিল নেপাল পুলিশ। তবে সুরেশ পালিয়ে যেতে সক্ষম হন। তাঁকে জেরা করে পুলিশ জানতে পারে, উত্তর দিনাজপুরের রায়গঞ্জে সম্পর্কে তাঁর এক দাদা থাকেন। সেই সূত্র ধরেই এ রাজ্যে আশ্রয় নেন তিনি। তার পর সেখান থেকে দিল্লি যান।

শুধু ভারতীয় দূতাবাসই নয়, নেপালে বিভিন্ন ভারতীয় সংস্থাগুলো যে তাঁদের হামলার লক্ষ্য ছিল জেরায় সুরেশ সে কথাও স্বীকার করেছেন বলে পুলিশের একটি সূত্র জানিয়েছে।

গত ১৬ এপ্রিল বিরাটনগরের ভারতীয় দূতাবাসের সামনে রাত সাড়ে ৮টা নগাদ বিস্ফোরণ ঘটে। সেই সময় দূতাবাসে কেউ ছিলেন না। ফলে হতাহতের ঘটনা এড়ানো সম্ভব হয় বলে জানান মোরাঙের পুলিশ সুপার অরুণ কুমার বিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন