Facebook

বিদ্বেষে মুনাফা নেই, যুক্তি ফেসবুক কর্তার

ভারতের শাসক শিবিরের নেতারা বিদ্বেষমূলক পোস্ট করা সত্ত্বেও মুনাফার কথা ভেবে তা না-সরানোর অভিযোগ সম্প্রতি উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

Advertisement

বেঙ্গালুরু

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২০ ০৪:৪৮
Share:

ছবি: সংগৃহীত

কোনও ধরনের বিদ্বেষমূলক মন্তব্য থেকে তাঁদের কোনও মুনাফা হয় না বলে দাবি করলেন ফেসবুক ইন্ডিয়ার এমডি অজিত মোহন।

Advertisement

প্রভাবশালী তথা ভারতের শাসক শিবিরের নেতারা বিদ্বেষমূলক পোস্ট করা সত্ত্বেও মুনাফার কথা ভেবে তা না-সরানোর অভিযোগ সম্প্রতি উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। একটি মার্কিন দৈনিক দাবি করে, ফেসবুকের উপরে বিজেপির চাপও ছিল।

সেই অভিযোগ প্রসঙ্গে ভারতে সংস্থাটির শীর্ষ কর্তা সাম্প্রতিক কালে এই প্রথম মুখ খুললেন। এক সাক্ষাৎকারে মোহন বলেছেন, ‘‘আমরা বা এই প্ল্যাটফর্মে থাকা মানুষেরা— কারও জন্যই এটা ভাল নয়। বিদ্বেষমূলক মন্তব্য থেকে কোনও পক্ষেরই মুনাফা হয় না। সমস্ত রকম নীতিগত অবস্থান বজায় রাখতে এবং সব রকম খারাপ জিনিস থেকে প্ল্যাটফর্মটিকে দূরে রাখতে আমরা যথাসাধ্য করে থাকি।’’

Advertisement

আরও পড়ুন: কৃষি-সংস্কারে আপত্তি, পদত্যাগ হরসিমরতের

বিদ্বেষমূলক মন্তব্য করার জন্য বিজেপি বিধায়ক রাজা সিংহকে নিষিদ্ধ করার বিষয়টি নিয়ে ফেসবুক ইচ্ছাকৃত ভাবে দেরি করেছিল বলে অভিযোগ উঠেছে। মোহনের দাবি, ২০১৮ এবং ২০১৯ সালে রাজার মন্তব্য মুছে দিয়েছিল ফেসবুক। কেউ কেউ তা ভুলে গিয়েছেন। মোহনের কথায়, ‘‘ভাবনাটা এ রকম— বক্তা নির্বাচিত জনপ্রিতিনিধি হলে ভোটদাতা বা নির্বাচনী কেন্দ্রের বাসিন্দারাই তাঁর বক্তব্যের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। আমাদের কোনও সেন্সরের ভূমিকায় থাকা উচিত নয়। কিন্তু তা সত্ত্বেও বিদ্বেষমূলক মন্তব্যের ক্ষেত্রে বাছবিছার করা হয় না। সেই কারণেই ২০১৮-তে ওই বক্তব্য সরিয়ে দেওয়া হয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন