National

হেনস্থা করতেই স্মৃতির বিরুদ্ধে ভুয়ো ডিগ্রির অভিযোগ, বলল দিল্লির আদালত

স্মৃতি ইরানির জন্য সুখবর! কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির ভুয়ো কলেজ-ডিগ্রির মামলাটি পুরোপুরি খারিজ করে দিল দিল্লির আদালত। আদালতের বক্তব্য, ‘কেন্দ্রীয় মন্ত্রী বলেই অনাবশ্যক ভাবে হেনস্থা করার চেষ্টা’ হয়েছিল কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানিকে। তাই আদালতে তাঁকে তলব করার কোনও প্রয়োজনও নেই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৬ ১৮:৪২
Share:

কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি।

স্মৃতি ইরানির জন্য সুখবর!

Advertisement

কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানির ভুয়ো কলেজ-ডিগ্রির মামলাটি পুরোপুরি খারিজ করে দিল দিল্লির আদালত। আদালতের বক্তব্য, ‘কেন্দ্রীয় মন্ত্রী বলেই অনাবশ্যক ভাবে হেনস্থা করার চেষ্টা’ হয়েছিল কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানিকে। তাঁর ভুয়ো কলেজ-ডিগ্রি নিয়ে আদালতে অভিযোগ দায়ের করা হয়েছিল। তাই আদালতে তাঁকে তলব করার কোনও প্রয়োজনও নেই। কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীর ভুয়ো কলেজ-ডিগ্রি নিয়ে দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে এক পর্যবেক্ষণে মঙ্গলবার দিল্লির মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট হরবিন্দর সিংহ বলেন, ‘‘কেন্দ্রীয় মন্ত্রী না হলে অভিযুক্তের (স্মৃতি ইরানি) বিরুদ্ধে হয়তো মামলাটি হত না। বহু দিনের পুরনো বলে অভিযুক্তের শিক্ষাগত যোগ্যতার যাবতীয় মূল নথি হারিয়ে গিয়েছে। ১১ বছর পর মামলা দায়ের করার ক্ষেত্রেই তো অনেক দেরি হয়ে গিয়েছে। আর আদালতে কোনও বিকল্প প্রমাণ গ্রাহ্য হতে পারে না।’’ ওই যুক্তিতেই এ দিন মামলাটি খারিজ করে দেন দিল্লির মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট।

গত বছর জনৈক আমের খান ওই মামলা দায়ের করেন। অভিযোগটি নিয়ে ৪০ বছর বয়সী কেন্দ্রীয় মন্ত্রীকে কম বিড়ম্বনায় পড়তে হয়নি। কয়েক মাস আগে মন্ত্রিসভার রদবদলের সময় মানবসম্পদের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রক থেকে স্মৃতিকে সরে যেতে হয় তুলনামূলক ভাবে কম মর্যাদার বস্ত্র মন্ত্রকে।

Advertisement

আরও পড়ুন- চিন-কাঁটা তুলতে এ বার জাপানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন