Police

চার হাজার টাকা খরচ করে পুলিশের ‘চাকরি’ পঞ্চম পাশ যুবকের! ধৃত ভুয়ো ইনস্পেক্টর

পুলিশ জানিয়েছে, ধৃত ‘ইনস্পেক্টরের’ নাম দেবেন্দ্র ওরফে রাজু। পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। চার হাজার টাকা দিয়ে কিনে ফেলেছিলেন পুলিশের উর্দি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৭
Share:

ধৃত ভুয়ো পুলিশ ইনস্পেক্টর। ছবি: এক্স।

দেখলে ধরার উপায় নেই তিনি যে আদৌ কোনও পুলিশ আধিকারিক নন। খাকি উর্দি। এক জন পুলিশ আধিকারিক (ইনস্পেক্টর) ঠিক যে ধরনের ইউনিফর্ম পরেন, ঠিক একই রকম ইউনিফর্ম পরে এলাকায় ঘুরতেন। রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে রীতিমতো তল্লাশি চালাতেন। গাড়িচালকদের কোনও ত্রুটি দেখলে জরিমানাও করতেন। গত চার বছর ধরে আগরায় এ ভাবেই ‘পুলিশগিরি’ চালিয়ে যাচ্ছিলেন এক যুবক। কিন্তু শেষরক্ষা হল না। চার বছর ধরে নিজেকে পুলিশ ইনস্পেক্টরের পরিচয় দিয়ে আসা সেই যুবককে ধরে ফেলল আসল পুলিশ।

Advertisement

পুলিশ জানিয়েছে, ধৃত ‘ইনস্পেক্টরের’ নাম দেবেন্দ্র ওরফে রাজু। পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। চার হাজার টাকা দিয়ে কিনে ফেলেছিলেন পুলিশের উর্দি। সেই উর্দি পরেই আগরার আশপাশ এলাকায় টহল দিতেন। নিজেকে স্থানীয়দের কাছে ইনস্পেক্টর হিসাবে পরিচয় দিতেন। ফলে স্থানীয়রাও তাঁর চালচলন, আচার-আচরণ দেখে তাঁকে সত্যিই পুলিশ ইনস্পেক্টর ভেবে বসেছিলেন। কয়েক দিন ধরেই পুলিশের কাছে খবর আসছিল তাদেরই এক আধিকারিক গাড়ি দাঁড় করিয়ে তোলা আদায় করছেন। এমন অভিযোগ পেয়ে ওই এলাকায় গিয়ে দেখেন এক পুলিশকর্মী গাড়িতে তল্লাশি চালাচ্ছেন।

স্থানীয় থানার পুলিশ আধিকারিকরা ওই ‘পুলিশকর্মী’কে জিজ্ঞাসা করেন, তিনি কোন থানা এলাকার। তাঁর নাম ইত্যাদি। তখনই বিষয়টি প্রকাশ্যে আসে। পুলিশ আধিকারিকরা জানতে পারেন, যুবকের নাম দেবেন্দ্র। তিনি কোনও পুলিশ আধিকারিক নন। তার পরই তাঁকে গ্রেফতার করা হয়। দেবেন্দ্র পুলিশের কাছে দাবি করেছেন, লকডাউনের সময় তিনি পুলিশের উর্দি কিনেছিলেন। সেই উর্দি পরে বাইরে বেরিয়েছিলেন। কিন্তু কেউই তাঁকে ধরার সাহস দেখাননি। এই সুযোগকে কাজে লাগিয়ে নিজের ‘অপারেশন’ শুরু করেন। নিজেকে ‘ইনস্পেক্টর’ পরিচয় দিয়ে বিভিন্ন দোকানে বিনামূল্যে, কখনও আবার কম দামে জিনিস কিনেছেন। গাড়ি ধরে চালকদের কাছ থেকে টাকা আদায় করেছেন। চার বছর ধরে টানা এই কাজ চালিয়ে গিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন