Andhra Pradesh

Andhra Pradesh: জমি খুঁড়তেই উঠে এল ৩০ ক্যারাটের হিরে! অন্ধ্রপ্রদেশের গ্রামে হুলস্থুল

যদিও পুলিশ সূত্রে জানানো হয়েছে, এখানে মূল্যবান খনিজ বস্তু পাওয়ার বিষয়টি খুব একটা নতুন নয়।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৬:৫৯
Share:

মূল্যবান ধাতুর খোঁজে গ্রামবাসীরা।

জমিতে চাষ করার সময় উঠে এল ৩০ ক্যারাটের হিরে। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে অন্ধ্রপ্রদেশের কুর্নুলের চিন্না জোনাগিরি এলাকায়। স্থানীয় সূত্রে দাবি করা হয়েছে, হিরেটি এক ব্যবসায়ীর কাছে ১ কোটি ২০ লক্ষ টাকায় বিক্রি করে দিয়েছেন ওই কৃষক।

নেটমাধ্যম, সংবাদমাধ্যমে বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই, বিষয়টি সত্যতা যাচাই করতে পুলিশের সঙ্গে কথা বলে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। কুর্নুলের পুলিশ সুপার জানান ঘটনাটি সত্য। সেই সঙ্গে বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন পুলিশ সুপার।

যদিও পুলিশ সূত্রে জানানো হয়েছে, এখানে মূল্যবান খনিজ বস্তু পাওয়ার বিষয়টি খুব একটা নতুন নয়। জুন থেকে নভেম্বরের মধ্যে এই এলাকায় কুর্নুলে জেলার বহু মানুষ জড়ো হন মূল্যবান খনিজের খোঁজে। বর্যার কারণে মাটির উপরের স্তর ধুয়ে যাওয়ার পরই খোঁজে নামেন স্থানীয়রা। জোনাগিরি, তুগালি, পাগিদিরাই, পেরাভালি, মহানন্দী এবং মহাদেবপুরমে ফাঁকা জমিতে এই ধাতুর সন্ধান চালান স্থানীয়রা।

এই প্রথম নয়, এর আগে ২০১৯-এ নাকি এক কৃষক হিরে পেয়েছিলেন। যার দাম ছিল ৬০ লক্ষ টাকা। ২০২০-তেও দুই গ্রামবাসী জমি থেকে মূল্যবান ধাতু পেয়েছিলেন। স্থানীয় সূত্রে খবর, অনেকেই নিজের কাজ ছেড়ে দিয়ে হিরের খোঁজে এই এলাকায় অস্থায়ী তাঁবুতে দিন কাটাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন