Farmers Protest

কৃষকদের সঙ্গে অষ্টম দফার বৈঠকেও জট কাটার সম্ভাবনা কম

ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত বলেন, ‘‘শুক্রবারের বৈঠকে কোনও রফাসূত্র বেরোবে, এই আশা নিয়েই যাচ্ছি আমরা।"

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ১৪:১৯
Share:

বৈঠকের আগে বিজ্ঞানভবনে কৃষক প্রতিনিধিরা। ছবি: পিটিআই

৭ দফা আলোচনাতেও জট খোলেনি। আজ শুক্রবার অষ্টম দফার বৈঠকেও কষক আন্দোলন মিটবে, এমন আশা কম। বিশেষত বৈঠকের আগেই যখন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর ঘোষণা করে দিয়েছেন যে, ৩টি কৃষি আইন প্রত্যাহারের কোনও সম্ভাবনাই নেই। অন্য দিকে কৃষকরাও আইন প্রত্যাহারের দাবি থেকে এক চুলও সরে আসবেন, এমন ইঙ্গিত মেলেনি। যদিও কৃষক সংগঠনের নেতা হান্নান মোল্লা বলেছেন, ভাল-মন্দ দুই সম্ভাবনাকে নিয়েই বৈঠকে যোগ দেবেন তাঁরা।

Advertisement

অন্য দিকে কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমরও অবশ্য আশাবাদী, কিছু একটা সমাধান সূত্র বেরোবে বৈঠকে। শুক্রবার তিনি বলেছেন, ‘‘আশাকরি সদর্থক পরিবেশেই আলোচনা হবে এবং জট কাটার সমাধান মিলবে। আলোচনায় দু’পক্ষেরই উচিত সমাধানের পথে পদক্ষেপ করা।’’ যদিও বৃহস্পতিবারই তিনি বলেছেন, কৃষি আইন প্রত্যাহার করবে না কেন্দ্র।

প্টেম্বরে পাশ হওয়া ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে প্রায় দেড় মাস দিল্লির একাধিক সীমানায় অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন পঞ্জাব-হরিয়ানার কৃষকরা। তাঁদের দাবির মধ্যে অগ্রাধিকারের তালিকায় রয়েছে কেন্দ্রের ৩টি কৃষক আইন প্রত্যাহার। কিন্তু পাশ হওয়া বিল ফিরিয়ে নিতে রাজি নয় সরকার। ইতিমধ্যেই কৃষক প্রতিনিধিদের সঙ্গে ৭ বার আলোচনা হয়েছে। সরকারের পক্ষ থেকে কমিটি গঠন, কৃষকদের দাবিদাওয়া মেটাতে সর্বাত্মক চেষ্টার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে কৃষকদরে। কিন্তু সবই কার্যত জলে গিয়েছে। নিজেদের দাবিতে অনড় থেকেছেন কৃষকরা।

Advertisement

এই পরিস্থিতিতে জট কাটানোর চেষ্টায় শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে ফের বৈঠকে বসছে দু’পক্ষ। আগের বৈঠকগুলির মতোই সরকারের পক্ষে থাকবেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর, খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং শিল্প-বাণিজ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী সোম প্রকাশ। আন্দোলনকারীদের তরফে বৈঠকে যোগ দেবেন বিভিন্ন কৃষক সংগঠনের ৪০ জনেরও বেশি প্রতিনিধি। তাঁদের নেতৃত্ব দিচ্ছেন অল ইন্ডিয়া কিসান সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা। বৃহস্পতিবার তিনি বলেন, ‘‘মন্ত্রী (কৃষি) তো বৃহস্পতিবারই স্পষ্ট করে বলে দিয়েছেন, কৃষি আইন প্রত্যাহারের দাবি সরকার মানবে না। আমি জানি না, এর পরে বৈঠকে আবার নতুন কী বলা হবে। যাই হোক, সবচেয়ে ভালটাই চাই আমরা। তবে সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্যও আমরা প্রস্তুত।’’ পাশাপাশি, ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত বলেন, ‘‘শুক্রবারের বৈঠকে কোনও রফাসূত্র বেরোবে, এই আশা নিয়েই যাচ্ছি আমরা।"

আরও পড়ুন: সারা দেশের ৭৩৬ জেলায় চলছে কোভিড টিকার দ্বিতীয় ড্রাই রান

আরও পড়ুন: ব্রিটেন থেকে ২৪৬ যাত্রী নিয়ে দিল্লি ফিরছে বিমান, বাড়ছে আতঙ্ক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন