Farmers Protest

৫ মিনিটেই কৃষক বিক্ষোভ মিটতে পারে,মনে করেন সঞ্জয় রাউত

শিবসেনার ওই নেতার মতে, ‘‘যদি সরকার ইচ্ছা করে তা হলে ৩০ মিনিটের মধ্যে কৃষকদের সঙ্গে বসে ইস্যুটি মেটাতে পারে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১৮:১২
Share:

সঞ্জয় রাউত। —ফাইল চিত্র

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হস্তক্ষেপ করলে ৫ মিনিটে কৃষকদের সঙ্গে সরকারের অচলাবস্থা কেটে যাবে। মিটে যাবে বিক্ষোভ। এমনটাই মনে করছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। বুধবার এক সাক্ষাৎকারে এ কথাই জানিয়েছেন সঞ্জয়।

Advertisement

শিবসেনার ওই নেতার মতে, ‘‘যদি সরকার ইচ্ছা করে তা হলে ৩০ মিনিটের মধ্যে কৃষকদের সঙ্গে বসে ইস্যুটি মেটাতে পারে।’’ পরামর্শ দেওয়ার সুরেই তিনি বলেছেন, ‘‘যদি প্রধানমন্ত্রী এই বিষয়ে হস্তক্ষেপ করেন তা হলে ৫ মিনিটেই বিষয়টি মিটে যাবে।’’ তার কারণ ব্যাখ্যা করতে গিয়ে সঞ্জয় বলেন, ‘‘মোদীজি এত বড় এক জন নেতা যে সকলেই তাঁর কথা শুনবেন।’’ তাঁর মতে, মোদী কৃষকদের সঙ্গে কথা বললেই ‘মির‌্যাকল’ ঘটবে।

৩ নয়া কৃষি আইনের প্রতিবাদে দেশের রাজধানী দিল্লির সীমানায় অবস্থান বিক্ষোভে পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যের হাজার হাজার কৃষক। লাগাতার ৩ সপ্তাহ ধরে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কেন্দ্রীয় সরকারের সঙ্গে একাধিক বার বৈঠকেও বরফ গলেনি। এই আবহে শিবসেনা নেতার পরামর্শ আসলে কৃষক বিক্ষোভ নিয়ে ঘুরিয়ে মোদীর কোর্টের বল ঠেলে দেওয়া বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। প্রধানমন্ত্রী কৃষক বিক্ষোভ নিয়ে বিরোধীদের বিঁধলেও, বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসেননি। সঞ্জয় ঘুরিয়ে সে দিকেই ইঙ্গিত করছেন বলে অনেকের ধারণা।

Advertisement

আরও পড়ুন: ‘মদমুক্ত’ রাজ্য হওয়া সত্ত্বেও রমরমা বিহারে‌! পানের হার বেশি গ্রামে, দাবি সমীক্ষায়

আরও পড়ুন: মুসলিমরা আপনার জায়গির নয়, মমতাকে পাল্টা কটাক্ষ ওয়াইসির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন