Farmers Protest

পেরেক সরিয়ে অন্যত্র পোঁতা হয়েছে, গাজিপুরের ভিডিয়োয় জল্পনা নিয়ে ব্যাখ্যা দিল্লি পুলিশের

এ দিন সকালে গাজিপুর সীমানার একটি ভিডিয়ো সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাতে দেখা যায় কৃষকদের রুখতে রাস্তায় পুঁতে রাখা পেরেক খুলে নেওয়া হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৫:১১
Share:

ছবি সৌজন্য টুইটার।

সাধারণ মানুষের যাতায়াতের অসুবিধার কারণেই গাজিপুর সীমানায় রাস্তায় পুঁতে রাখা পেরেক তুলে ফেলা হয়েছে। সেগুলো একটু সরিয়ে ফের পুঁতে দেওয়া হয়েছে। রাস্তা থেকে পেরেক তুলে ফেলা নিয়ে বৃহস্পতিবার এমনই ব্যাখ্যা দিল দিল্লি পুলিশ।

এ দিন সকালে গাজিপুর সীমানার একটি ভিডিয়ো সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাতে দেখা যায় কৃষকদের রুখতে রাস্তায় পুঁতে রাখা পেরেক খুলে নেওয়া হচ্ছে। তার পরই জল্পনা ছড়ায়, বিরোধীরা ওই এলাকায় যাচ্ছেন বলেই তড়িঘড়ি এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিরোধীদের ১৫ জনের একটি প্রতিনিধি দল কৃষকদের সঙ্গে কথা বলতে গাজিপুর সীমানায় গিয়েছিলেন। কিন্তু পুলিশের বাধার মুখে পড়ে ফিরে আসতে হয় তাঁদের।

Advertisement

২৬ জানুয়ারি কৃষক আন্দোলনকে কেন্দ্র করে দিল্লির বুকে হিংসা ছড়িয়েছিল। দফায় দফায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারী কৃষকদের সংঘর্ষ হয়। কৃষকরা লালকেল্লাতেও ঢুকে পড়েন জোর করে। সেই ঘটনার পর থেকে দিল্লির তিন সীমানা— সিঙ্ঘু, গাজিপুর এবং টিকরিকে নিরাপত্তার দুর্গে পরিণত করে ফেলে দিল্লি পুলিশ। অস্থায়ী দেওয়াল, কাঁটাতারের বেড়া, রাস্তায় পেরেক পুঁতে বেশ কয়েক স্তরীয় নিরাপত্তার বলয় গড়ে তোলা হয়। যা দেখে কংগ্রেস নেতা রাহুল গাঁধী কেন্দ্রকে কটাক্ষ করে বলেন, ‘দেওয়াল না তুলে সেতু তৈরি করুন’।

বৃহস্পতিবার রাস্তায় পেরেক তোলার ঘটনা নিয়ে জল্পনা উস্কে উঠলে, তড়িঘড়ি সেই ‘ভ্রম’ ভাঙাতে ময়দানে নামে দিল্লি পুলিশ। জানিয়ে দেয়, এলাকার মানুষের যাতায়াতের সুবিধার্থেই পেরেকগুলো অন্যত্র সরানো হয়েছে। একেবারে তুলে ফেলা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন