Fawrmers Protest

কৃষক আন্দোলন না মেটায় উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট, শুনবে সব মামলা

বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩টি কৃষি আইনের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলার শুনানি হবে। শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১১ জানুয়ারি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ১৩:৪৬
Share:

কৃষক আইনের বিরুদ্ধে সব মামলা শুনবে সুপ্রিম কোর্ট।

কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। প্রায় দেড় মাস পরেও আন্দোলন নিয়ে কোনও সমাধানসূত্র না বেরনোয় কৃষি আইনের বিরুদ্ধে সব মামলা শুনতে রাজি হল শীর্ষ আদালত। বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩টি কৃষি আইনের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলার শুনানি হবে। শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১১ জানুয়ারি।

Advertisement

প্রায় দেড় মাস ধরে দিল্লির সিঙ্ঘু, টিকরি-সহ একাধিক সীমানায় আন্দোলন চালিয়ে যাচ্ছেন পঞ্জাব-হরিয়ানার কৃষকরা। সরকারের সঙ্গে ৭ দফা আলোচনার পরেও কোনও সমাধানসূত্র বের হয়নি। আন্দলোকারী কৃষকদের একটাই দাবি, ৩টি কৃষি আইন প্রত্যাহার করতে হবে। কিন্তু সরকার পক্ষ তা মানতে নারাজ। এই নিয়েই উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, "পরিস্থিতির (কৃষক আন্দোলন) এক চুলও উন্নতি হয়নি।’’

সংসদে পাশ হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছিল ৩টি কৃষি আইন-বিরোধী আন্দোলন। তার পর থেকে ৩টি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে বহু মামলা। শীর্ষ আদালত জানিয়েছে, এই সব মামলা একত্রিত করে শুনানি হবে।

Advertisement

আরও পড়ুন: দেশ জুড়ে বাড়ছে বার্ড ফ্লু আতঙ্ক, সংক্রমণ ঠেকাতে প্রস্তুতি রাজ্যগুলির

আরও পড়ুন: ফের উত্তরপ্রদেশ, যৌনাঙ্গে রড ঢুকিয়ে পাঁজর ভেঙে খুন গণধর্ষিতাকে

আন্দোলন থেকে পিছু হঠার তো প্রশ্নই নেই, বরং আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। আজ বুধবারই ট্রাক্টর মার্চের ঘোষণা করেছিলেন তাঁরা। তবে খারাপ আবহাওয়ার পূর্বাভাস থাকায় তা পিছিয়ে আগামিকাল বৃহস্পতিবার করা হয়েছে। অন্য দিকে, দিল্লিতে এসে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি নিচ্ছেন পঞ্জাব-হরিয়ানার কৃষক পরিবারের মহিলারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন