Farmers Protest

ট্রাক্টর চালিয়ে দিল্লি যাচ্ছেন কৃষক-কন্যারা, ২৬ জানুয়ারি প্যারেডের প্রস্তুতি

রাজধানীতে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি নিচ্ছেন কৃষক-কন্যারা। পঞ্জাব-হরিয়ানায় চলছে মহিলাদের ট্রাক্টর চালানোর প্রশিক্ষণ।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ১৩:৫৪
Share:

দিল্লির সিঙ্ঘু সীমানায় আন্দোলনরত মহিলারা। ছবি: পিটিআই

প্রায় দেড় মাস দিল্লির উপকণ্ঠে ঠায় আন্দোলনে বসে পঞ্জাব-হরিয়ানার কৃষকরা। তাঁদের সেই আন্দোলনকে আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছেন পঞ্জাব-হরিয়ানার মহিলারা। রাজধানীতে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি নিচ্ছেন কৃষক-কন্যারা। ট্রাক্টর চালানোর প্রশিক্ষণ চলছে পঞ্জাবের বিভিন্ন প্রান্তে। কারও মতে, ‘দ্বিতীয় স্বাধীনতার যুদ্ধ’। কেউ বলছেন, ২৬ জানুয়ারি ‘ঐতিহাসিক’ প্যারেড দেখবে রাজধানীর রাজপথ।

Advertisement

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, ২৬ জানুয়ারির মধ্যে কোনও সমাধানসূত্র না বেরোলে তার আগে থেকেই ট্রাক্টর চালিয়ে দিল্লিতে যাবেন মহিলারা। সেখানে রাজধানীর রাজপথে ট্রাক্টর প্যারেড করবেন তাঁরা। দিল্লিতে ঢোকার পথে বার বার বাধার মুখে পড়েছেন আন্দোলনকারী কৃষকরা। জলকামান কাঁদানে গ্যাস ছুড়ে দফায় দফায় তাঁদের আটকে দিয়েছে পুলিশ। ফলে মহিলাদের ক্ষেত্রেও একই পদক্ষেপের সম্ভাবনা।

তবে সে সব না ভেবে পঞ্জাব-হরিয়ানার বিভিন্ন জায়গায় মহিলাদের ট্রাক্টর চালানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সোমবার তেমনই একটি শিবিবের আয়োজন করা হয়েছিল জিন্দ জেলার জিন্দ-পটিয়ালা জাতীয় সড়কের খাটকর এলাকায়। কৃষকদের পাশাপাশি তাঁদের বাড়ির মহিলারাও যে উত্তেজনায় ফুটছেন, তেমন আঁচ পাওয়া গেল তাঁদের কথায়। সাফা খেরি গ্রামের সিক্কিম নয়ন যেমন বললেন, ‘‘সরকারের জন্য এটা তো ট্রেলার। আমরা ট্রাক্টর নিয়ে লালকেল্লায় পৌঁছে প্যারেড করব। ঐতিহাসিক ঘটনার সাক্ষী হবে গোটা দেশ।’’

Advertisement

আরও পড়ুন: ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পে সুপ্রিম কোর্টের সবুজ সঙ্কেত

নারীশক্তির কথা স্মরণ করিয়ে সরকারের উদ্দেশে তাঁর বার্তা, ‘‘এ বার যুদ্ধে যোগ দিয়েছে নারীশক্তি। কোনওভাবেই হারব না। আমাদের হালকা ভাবে নেবেন না। এটা দ্বিতীয় স্বাধীনতার যুদ্ধ। এখন যদি আমরা এই যুদ্ধ না করি, পরবর্তী প্রজন্মকে কী জবাব দেব আমরা?’’

কৃষক-কন্যা পরিচয় দিয়ে ট্রাক্টরের স্টিয়ারিংয়ে বসে রীতিমতো হিন্দি সিনেমার সংলাপের মতো বছর পঁয়ত্রিশের মহিলা বলেন, ‘‘খাটকর গ্রামে বাড়ি। রাজপালের স্ত্রী। নাম সরোজ। আমি কৃষক-কন্যা। সরকার আমাদের অনেক ক্ষতি করেছে। কিন্তু আর সহ্য করব না।’’ প্রশিক্ষণের আয়োজক স্থানীয় কৃষক বিজেন্দ্র সিন্ধুর কথায়, ‘‘খাটকর, সাফা-খেরি, বারসোলা, পোকরি-খেরির মতো গ্রাম থেকে প্রচুর মহিলা এসেছেন ট্রাক্টর চালানো শিখতে।’’

আরও পড়ুন: বঙ্গ রাজনীতির ‘ওয়্যাগ’ কাহিনি, পরিত্রাণ খুঁজছে জেরবার বিজেপি

তিনটি কৃষক আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির সিঙ্ঘু, টিকরি-সহ একাধিক সীমানায় ধরনায় বসে রয়েছেন কৃষকরা। বেশ কয়েক দফা আলোচনার পরেও সেই আন্দোলন প্রত্যাহারের কোনও সমাধান সূত্র বেরোয়নি। ওই আন্দোলনকারীদের সঙ্গে প্রচুর মহিলাও রয়েছেন। তার সঙ্গে মহিলাদের এই ট্রাক্টর অভিযান হলে আন্দোলন অন্য মাত্রা পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন