Attack in Indian Embassy

সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসে জোড়া হামলার তদন্ত হচ্ছে, এনআইএ-কে আশ্বাস এফবিআই কর্তার

সান ফ্রানসকোর ভারতীয় দূতাবাসে দু’টি হামলাই নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর কর্মী-সমর্থকেরা চালিয়েছিলেন বলে নয়াদিল্লির অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ২২:৩২
Share:

বাঁ দিকে, এফবিআইয়ের প্রধান ক্রিস্টোফার ওয়ারে এবং ডান দিকে, এনআইএ-র ডিরেক্টর জেনারেল দীনকর গুপ্ত। ছবি: রয়টার্স।

চলতি বছরে পর পর দু’বার সান ফ্রানসকোর ভারতীয় দূতাবাসে হামলার ঘটনার তদন্তে সর্বশক্তি নিয়োগ করেছে আমেরিকা। দোষীরা কোনও অবস্থাতেই ছাড় পাবে না। ভারত সফরে এসে এই আশ্বাস দিলেন আমেরিকার গোয়েন্দা সংস্থা ‘ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন’ (এফবিআই)-এর প্রধান ক্রিস্টোফার ওয়ারে।

Advertisement

ভারত সফরে এসে মঙ্গলবার ক্রিস্টোফার বৈঠক করেন জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)-র ডিরেক্টর জেনারেল দীনকর গুপ্তের সঙ্গে। সেখানেই চলতি বছরের ১৯ মার্চ এবং ২ জুলাই সান ফ্রানসকোর ভারতীয় দূতাবাসে হামলার প্রসঙ্গ ওঠে বলে সরকারি সূত্রের খবর। এনআইএ-র মুখপাত্র জানিয়েছেন, এফবিআই ডিরেক্টর স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন, ওই ঘটনার তদন্তে কোনও রকম ঢিলে দেওয়া হবে না।

প্রসঙ্গত, সান ফ্রানসকোর ভারতীয় দূতাবাসে দু’টি হামলাই নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর কর্মী-সমর্থকেরা চালিয়েছিলেন বলে নয়াদিল্লির অভিযোগ। ২ জুলাইয়ের হামলার সময় আগুনও ধরিয়ে দেওয়া হয়েছিল দূতাবাসে। তার আগে মার্চ মাসে সান ফ্রান্সিসকোর এই ভারতীয় দূতাবাস আক্রান্ত হয়েছিল। সে সময় ভারতে খলিস্তানি নেতা অমৃতপাল সিংহ ফেরার ছিলেন। তাঁকে ধরার জন্য দেশ জুড়ে চিরুনি তল্লাশি চালাচ্ছিল পঞ্জাব পুলিশ। তার প্রতিবাদে দূতাবাসে ভাঙচুর করে খলিস্তানপন্থী পোস্টার ঝুলিয়েছিলেন এসএফজে সমর্থকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন