মাটিজুরিতে জীর্ণ সেতু, আশঙ্কা

হাইলাকান্দি-শিলচর পূর্ত সড়কে মাটিজুরি এলাকায় কাটাখাল নদীর উপর পুরনো সেতুতে বিশাল ফাটল দেখা দেওয়ায় দুর্ঘটনায় আশঙ্কায় ভুগছেন নিত্যযাত্রীরা। তাঁদের বক্তব্য, প্রতি দিন কার্যত জীবনের ঝুঁকি নিয়ে ওই সেতু দিয়ে যাতায়াত করছেন তাঁরা। সংস্কারের অভাবে বেহাল সেতুটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ০২:৫১
Share:

কাটাখালের জীর্ণ সেতু। মাটিজুরিতে। অমিত দাসের তোলা ছবি।

হাইলাকান্দি-শিলচর পূর্ত সড়কে মাটিজুরি এলাকায় কাটাখাল নদীর উপর পুরনো সেতুতে বিশাল ফাটল দেখা দেওয়ায় দুর্ঘটনায় আশঙ্কায় ভুগছেন নিত্যযাত্রীরা। তাঁদের বক্তব্য, প্রতি দিন কার্যত জীবনের ঝুঁকি নিয়ে ওই সেতু দিয়ে যাতায়াত করছেন তাঁরা। সংস্কারের অভাবে বেহাল সেতুটি। এক দিকে বড় ফাটল দেখা দিয়েছে। অন্য দিকে ঝুলে পড়েছে কংক্রিটের স্ল্যাব। সপ্তাহে দু’দিন সেতুটির নীচে বসে বাজার। সেখানে ভিড় জমে হাজারখানেক লোকের। এলাকাবাসীর বক্তব্য, ওই সময় আচমকা সেতুটি ভেঙে পড়সে অনেক প্রাণহানির আশঙ্কা থাকবে।

Advertisement

সেতুটির বেহাল দশার জন্য সংশ্লিষ্ট বিভাগীয় কর্তৃপক্ষকে দায়ী করছেন এলাকাবাসী। স্থানীয় সূত্রে খবর, তিন দিন ধরে বিপজ্জনক ওই সেতুতে যানচলাচল বন্ধ করা হয়েছে। তাতেও সমস্যা বেড়েছে। মাটিজুরি, কালাছড়া-সহ পুর্ব হাইলাকান্দির বাসিন্দারা কার্যত জেলাসদর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

সেতুটির বেহাল দশা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন হাইলাকান্দির বিধায়ক আনোয়ার হুসেন লস্কর। তিনি বিভাগীয় বাস্তুকারকে সঙ্গে নিয়ে গত সপ্তাহে সেতু পরিদর্শন করেন। সেটি সংস্কারের জন্য রাজ্যের পূর্তমন্ত্রীর পরিমল শুক্লবৈদ্যের সঙ্গেও কথা বলেছেন। জেলার পূর্ত বিভাগের সহকারী বাস্তুকার রবীন দাস জানিয়েছেন, বিভাগীয় বিশেষজ্ঞদল সেতুটি ঘুরে দেখেছেন। আগামী কাল আরও একটি প্রতিনিধিদল সেতু পরির্দশন করবেন। রবীনবাবু জানান, ১৯৬৭ সালে সেতুটি নির্মাণ করা হয়েছিল। সেটি বর্তমানে জীর্ণ হয়ে পড়েছে। নতুন সেতু নির্মানের জন্য নয়াদিল্লিতে প্রস্তাব পাঠানো হয়েছে। যাত্রী নিরাপত্তার দিকে তাকিয়েই ওই সেতু দিয়ে কয়েক দিন যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন