ডিসি অফিসে উৎসব কাছাড়ে

ডেপুটি কমিশনারের অফিস স্থাপনের ১৫০ বছর পূর্তি পালনে উদ্যোগী হয়েছে কাছাড়। জেলা প্রশাসন ও স্থানীয় জনতা যৌথ ভাবে তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৬ ০১:৫১
Share:

ডেপুটি কমিশনারের অফিস স্থাপনের ১৫০ বছর পূর্তি পালনে উদ্যোগী হয়েছে কাছাড়। জেলা প্রশাসন ও স্থানীয় জনতা যৌথ ভাবে তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে। দিন-তারিখ চূড়ান্ত না হলেও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তা হবে বলে আপাতত স্থির করা হয়েছে। সে জন্য আজ সভা ডেকে বিভিন্ন কমিটি-সাব-কমিটি তৈরি করা হয়।

Advertisement

১৮৩২ সালের ১৪ অগস্ট রাজন্যশাসিত কাছাড় ব্রিটিশ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়। বেঙ্গল প্রেসিডেন্সির অধীনে এই অঞ্চলের প্রশাসনিক প্রধান ছিলেন এক জন সুপারিন্টেন্ডেন্ট। এখানকার প্রথম সুপারিন্টেন্ডেন্ট ছিলেন টমাস ফিসার। ৩৫ বছর পর, ১৮৬৭ সালের জানুয়ারিতে এখানে ডেপুটি কমিশনারের পদ সৃষ্টি হয়। রবার্ট স্টুয়ার্ট প্রথম এই পদে নিযুক্তি পান।

ওই হিসেবেই আগামী বছর কাছাড়ে ডেপুটি কমিশনার (বর্তমানে জেলাশাসক)-এর অফিস তৈরির ১৫০ বছর পূর্তি হবে। এই ধরনের উদযাপন এখানে এই প্রথম। ২৫, ৫০ বা ৭৫ বছর পালনের রেকর্ড নেই। এমনকী, এই অফিস প্রাপ্তির শতবর্ষও পালিত হয়নি।

Advertisement

তবে এমন উদযাপনের প্রয়োজনীয়তা রয়েছে বলেই এ দিন মন্তব্য করেন জেলাশাসক এস বিশ্বনাথন, বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কাছাড় জেলা সভাপতি তৈমুর রাজা চৌধুরী, জ্যোতিলাল চৌধুরী, নীলোতপল চৌধুরী। আলোচনায় অংশ নেন চার বিধায়ক— অমরচাঁদ জৈন, মিহিরকান্তি সোম, আমিনুল ইসলাম লস্কর এবং কিশোর নাথ।

জেলাশাসক বিশ্বনাথন জানিয়েছেন, জেলা প্রশাসনের রেকর্ড রুমের যাবতীয় নথি ‘ডিজিটালাইজেশন’-এর কাজ চলছে। জানুয়ারিতে তা সকলের প্রদর্শনের জন্য খুলে দেওয়া হবে। একেও ১৫০ বছরে সাধারণ জনতা ও গবেষকদের বড় প্রাপ্তি বলেই মনে করছেন তিনি।

প্রবীণ আইনজীবী ইমাদউদ্দিন বুলবুল বলেন, ‘‘শুধু ১৫০ বছর নয়, কাছাড় যে বৃহত্তর অঞ্চলের সদর হিসেবে ব্যবহৃত হয়েছে এর হিসেব আরও পুরনো— ১৮৩২ থেকে। ১৮৬৭ সালে শুধু প্রশাসনিক প্রধান পদটিকে সুপারিন্টেন্ডেন্ট থেকে ডেপুটি কমিশনার করা হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন