‘ফাইনালি গট ছুটি, থ্যাঙ্কস কালাম দাদু!!’

তাঁর দীর্ঘ জীবনে বহু মানুষের সম্মান, ধন্যবাদ পেয়েছেন তিনি। তবে মৃত্যুর পর যে এভাবেও ধন্যবাদ পাবেন তা বোধহয় ভাবেননি ভারতরত্ন এপিজে আব্দুল কালাম। সেখানে ধুলোয় লুটোল তাঁর যাবতীয় ‘পদ্ম’ সম্মান, বিস্মৃত হল ‘জনতার রাষ্ট্রপতি’ হিসাবে তাঁর স্বীকৃতি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৫ ১৮:৪৭
Share:

ফেসবুক সূত্রে পাওয়া সেই ছবি। — সৌজন্যে ফেসবুক।

তাঁর দীর্ঘ জীবনে বহু মানুষের সম্মান, ধন্যবাদ পেয়েছেন তিনি। তবে মৃত্যুর পর যে এভাবেও ধন্যবাদ পাবেন তা বোধহয় ভাবেননি ভারতরত্ন এপিজে আব্দুল কালাম। সেখানে ধুলোয় লুটোল তাঁর যাবতীয় ‘পদ্ম’ সম্মান, বিস্মৃত হল ‘জনতার রাষ্ট্রপতি’ হিসাবে তাঁর স্বীকৃতি। বরং বলা হল, ‘লটস অফ থ্যাঙ্কস টু কালাম দাদু!! মুয়াহ..!’

Advertisement

যখন জনতার রাষ্ট্রপতির মৃত্যুতে শোকস্তব্ধ গোটা দেশ, সোশ্যাল দুনিয়ায় ঘনঘন আছড়ে পড়ছে শোকবার্তা— তখনই তার উলটো ছবিও দেখা গেল। তিনি মারা গিয়েছেন। তাই ছুটি মিলেছে। আর সে কারণেই প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামকে ধন্যবাদ দিলেন জনৈকা ফেসবুক ইউজার! মুহূর্তে এই ছবি ভাইরাল হয়ে গিয়েছে ফেসবুক ওয়ালে। কয়েকটি লাইকও পড়ল। তবে নিন্দার ঝড়ই উঠেছে বেশি।

জনৈকা ফেসবুক ইউজার তাঁর ওয়ালে লিখেছেন, ‘ফাইনালি গট ছুটি! হিপ হিপ হুররে! লটস অফ থ্যাঙ্কস টু কালাম দাদু!! মুয়াহ..!’ প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে এমন প্রতিক্রিয়াও আসতে পারে তা বোধহয় কেউ ভাবেননি। সোশ্যাল দুনিয়ায় এই মন্তব্যকে ঘিরে সমালোচনার ঝড় উঠেছে। জনতার রাষ্ট্রপতির প্রতি এই অসম্মানে শেষ পর্যন্ত গর্জে উঠেছে মানুষই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন