Uttar Pradesh

Uttar Pradesh: উত্তরপ্রদেশে ভুয়ো এনকাউন্টার! ১৩ পুলিশকর্মীর বিরুদ্ধে দায়ের মামলা

জনৈকা নাথুনিয়ার অভিযোগ, সে বছরের ৩১ মার্চ তাঁর স্বামী ভালচন্দ্রকে তুলে নিয়ে যায় পুলিশ। এর পর ভুয়ো এনকাউন্টারে তাঁকে খুন করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়ডা (উত্তরপ্রদেশ) শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১২:২১
Share:

উত্তরপ্রদেশে ১৩ পুলিশের বিরুদ্ধে মামলা। প্রতীকী চিত্র।

এক প্রাক্তন পুলিশ সুপারিনটেন্ডেন্ট-সহ ১৩ জন পুলিশ অফিসারের বিরুদ্ধে ভুয়ো এনকাউন্টারের মামলা দায়ের হল উত্তরপ্রদেশে। আদালতের নির্দেশে তাঁদের প্রত্যেকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ (খুন), ৩২৩ (ইচ্ছাকৃত ভাবে আঘাত করা), ৩৬৪ (অপহরণ) এবং ৩৯৬ (ডাকাতি) ধারায় মামলা দায়ের করা হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশ সূত্রে খবর, বিশেষ আদালতের নির্দেশে শুক্রবার সন্ধ্যায় এই মামলা দায়ের হয়েছে।

Advertisement

২০২১ সালের ঘটনা। স্থানীয় বাসিন্দা নাথুনিয়ার অভিযোগ, সে বছরের ৩১ মার্চ তাঁর স্বামী ভালচন্দ্রকে তুলে নিয়ে যায় পুলিশ। এর পর ভুয়ো এনকাউন্টারে তাঁকে খুন করা হয়। এ নিয়ে বার বার পুলিশের কাছে অভিযোগ জানাতে গিয়েছেন তিনি। কিন্তু প্রতি বারই পুলিশ তাঁকে ফিরিয়ে দিয়েছে। সব শেষে বিচার চেয়ে আদালতের দ্বারস্থ হন তিনি।

ওই বিধবার দায়ের করা মামলা শোনেন বিশেষ আদালতের বিচারক বিনীত নারায়ণ পাণ্ডে। বাদী ও বিবাদী পক্ষের সওয়াল-জবাব শোনার পর মোট ১৩ পুলিশকর্মীর বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দেন। আদালতের নির্দেশ মেনে এসপি অঙ্কিত মিত্তল, সাব-ইনস্পেপেক্টর অমিত কুমার, সন্তোষ কুমার, শ্রাবণ কুমার সিংহ, অনিল কুমার সাউ-সহ বেশ কয়েক জন অজ্ঞাতপরিচয়ের বিরুদ্ধে এফআইআর করেছে পুলিশ। আদালতের নির্দেশে শুরু হয়েছে তদন্তও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন