নমাজে নেতৃত্ব দিয়ে হুমকির মুখে জামিদা

সংশোধনপন্থী মুসলিম গোষ্ঠীর সদস্য জামিদার বক্তব্য স্পষ্ট, ‘‘এই সবই পুরুষ মৌলবিদের চাপিয়ে দেওয়া। ইসলামে কোরান ও হাদিসই মূল কথা।

Advertisement

সংবাদ সংস্থা

কোঝিকোড়ে শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৮ ০৩:১৬
Share:

জামিদা। ফাইল চিত্র।

হুমকির মুখে কেরলের শিক্ষিকা জামিদা। শুক্রবার মালাপ্পুরমে এক নমাজের জমায়েতে নেতৃত্ব দেন তিনি। অল্প কিছু পুরুষই সামিল হন তাতে। মহিলারা যাননি। কিন্তু এই ঘটনার পর থেকেই বিভিন্ন কট্টর মুসলিম সংগঠন হুমকি দিচ্ছে জামিদাকে। প্রকাশ্যে তাঁর কড়া নিন্দা করছে। কারও বক্তব্য, অবাঞ্ছিত কিছু যাতে না ঘটে সে জন্যই পুরুষ ও নারীর একত্রে নমাজ পড়ার বিধান নেই। মহিলাদের নমাজে কোনও মহিলা নেতৃত্ব দিতে পারেন। কিন্তু পুরুষের জমায়েতে কোনও মহিলার ইমামের ভূমিকা নেওয়াটা ধর্মসম্মত নয়। একটি সংগঠনের মন্তব্য, ‘‘স্রেফ চমক দিয়ে রাতারাতি তারকা হওয়ার লোভেই জামিদা এই কাজ করেছেন।’’

Advertisement

সংশোধনপন্থী মুসলিম গোষ্ঠীর সদস্য জামিদার বক্তব্য স্পষ্ট, ‘‘এই সবই পুরুষ মৌলবিদের চাপিয়ে দেওয়া। ইসলামে কোরান ও হাদিসই মূল কথা। এ দু’টির কোথাও এমন কথা বলা নেই যে, শুধু পুরুষেরাই নমাজে নেতৃত্ব দিতে পারবেন। তিন তালাক ও জোর করে ধর্ম বদল করানোর বিরদ্ধে সরব হওয়ায় আগেও নিজের ধর্মের লোকেদের এক অংশের সমালোচনার মুখে পড়তে হয়েছে এই মহিলাকে। এ বারেও দমছেন না জামিদা। জানান, কেরলে আরও এমন নমাজের আয়োজনের পরিকল্পনা আছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন