Nirmala Sitharaman

ফিরে এল হালুয়া উৎসব, কাগজহীন বাজেটের প্রস্তুতিতে চূড়ান্ত পর্বে মন্ত্রক

গত বছর কোভিডের কারণে তা বাতিল হয়েছিল। এ বার ফিরল। প্রথাগত নিয়মে কড়াইয়ে হালুয়া নেড়ে উৎসবের সূচনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ০৬:৫৭
Share:

হালুয়া উৎসবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বৃহস্পতিবার। পিটিআই

বাজেট তৈরির কাজ চূড়ান্ত পর্বে পা রাখলে হালুয়া উৎসব পালন করে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। গত বছর কোভিডের কারণে তা বাতিল হয়েছিল। এ বার ফিরল। প্রথাগত নিয়মে কড়াইয়ে হালুয়া নেড়ে উৎসবের সূচনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পরে তা বিলিও করলেন বাজেট তৈরিতে জড়িত মন্ত্রকের কর্মী এবং আধিকারিকদের মধ্যে। নর্থ ব্লকে তাঁর সঙ্গে ছিলেন অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী এবং ভাগওত কারাদ থেকে শুরু করে মুখ্য আর্থিক উপদেষ্টা অনন্ত ভি নাগেশ্বরন, কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান নিতিন গুপ্ত-সহ সংশ্লিষ্ট সকলে। তবে ১৯৮০ সাল থেকে ২০২০ পর্যন্ত হালুয়া উৎসবের পরেই শুরু হত বাজেট নথি ছাপানো। গত দু’বছর অতিমারির আবহে তা হয়েছে কাগজহীন। অর্থ মন্ত্রক জানিয়েছে, এ বারের বাজেটও ডিজিটাল। অ্যাপ এবং ওয়েবসাইটে তা পৌঁছবে সাংসদ এবং সাধারণ মানুষের কাছে। সংসদে বাজেট পেশ হওয়ার পরে ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ’-এ তার নথি পাওয়া যাবে অ্যান্ড্রয়েড এবং অ্যাপল ওএস, দু’রকম ফোনেই।

Advertisement

হালুয়া উৎসবের পরে শুরু হয় বাজেট তৈরির কাজে যুক্ত অর্থ মন্ত্রকের বিভিন্ন আধিকারিক, কর্মীদের সকলের থেকে আলাদা থাকার পর্ব। তথ্যের গোপনীয়তা বজায় রাখার জন্য যতক্ষণ সংসদে অর্থমন্ত্রী বাজেট পড়া শেষ না করছেন, ততক্ষণ তাঁদের মন্ত্রকের নির্দিষ্ট ঘরে থাকতে হয়। তাঁরা বাড়ি যেতে বা কাছের মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারেন না। এমনকি বাইরে বেরোনোরও নিয়ম নেই। নথি যখন ছাপা হত, তখন এর মেয়াদ ছিল দু’সপ্তাহ। কাগজহীন বাজেটের সৌজন্যে এই সময় কমে হয়েছে পাঁচ দিন। আগামী ১ ফেব্রুয়ারি, বুধবার সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের কাগজহীন কেন্দ্রীয় বাজেট পড়বেন নির্মলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন