CORONAVIRUS

আর্থিক প্যাকেজে কী কী থাকবে, বিকেলে ঘোষণা সীতারামনের

আর্থিক প্যাকেজের মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক সহায়তাও রয়েছে। রয়েছে আগে ঘোষিত ১ লক্ষ ৭৪ হাজার কোটি টাকার অর্থসাহায্যও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২০ ১০:৪৬
Share:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি- পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন, তাতে কোন কোন ক্ষেত্রে কতটা অর্থসাহায্য করা হবে, বুধবার তা জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ দিন বিকেল ৪টায় সাংবাদিক সম্মেলন।

Advertisement

এখনও পর্যন্ত ৫০ দিনের লকডাউন কাটিয়ে ফেলা দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করে তুলতেই মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মোদী ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেন। এই প্যাকেজের পরিমাণ দেশের জিডিপি-র ১০ শতাংশ।

প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক প্যাকেজের মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক সাহায্যও রয়েছে। রয়েছে আগে ঘোষিত ১ লক্ষ ৭৪ হাজার কোটি টাকার অর্থসাহায্যও।

Advertisement

আরও পড়ুন: করোনার আতঙ্কের মাঝে ৩৫ বছর বয়সী অর্থমন্ত্রীকে দেখে ভরসা পাচ্ছেন দেশবাসী

আরও পড়ুন: এ বার করোনার টিকা আবিষ্কার? ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

এই আর্থিক প্যাকেজ কোথায় কতখানি ব্যবহার হবে, গত কাল তা খোলসা না করে প্রধানমন্ত্রী বলেন, আগামী কয়েক দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সব বিস্তারিত ভাবে জানাবেন। তবে মোদীর আশ্বাস, আর্থিক প্যাকেজে কুটির শিল্প, ছোট-মাঝারি শিল্প থেকে কর্পোরেট জগৎ, শ্রমিক-কৃষক থেকে মধ্যবিত্ত সকলের জন্যই ব্যবস্থা থাকবে। সঙ্গে থাকবে ভূমি ও শ্রম আইনের সাহসী সংস্কার। যা ভারতকে আর্থিক ভাবে স্বনির্ভর হতে সাহায্য করবে।

তবে অর্থনীতিবিদদের একাংশের মতে, ২০ লক্ষ কোটি টাকার দায়ই তে কেন্দ্র বহন করবে না,‌ এটা স্পষ্ট। লকডাউন শুরুর পরে মোদী সরকার ১.৭ লক্ষ কোটি টাকার গরিব কল্যাণ প্রকল্প ঘোষণা করেছে। রিজার্ভ ব্যাঙ্কের ত্রাণের পরিমাণ ৪.৫ লক্ষ কোটি টাকা। দুই মিলিয়ে ৬.২ লক্ষ কোটি টাকা। অর্থাৎ, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আরও প্রায় ১২.৮ লক্ষ কোটি টাকার আর্থিক দাওয়াই আসতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন