Corona

CBSE: দু’ভাগে হবে সিবিএসই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা, জেনে নিন কখন কোন টার্ম

প্রতি টার্মে মোট সিলেবাসের ৫০ শতাংশ করে থাকবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। এবং সেই পরীক্ষার সময়সীমা হবে ৯০ মিনিট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ০০:১৭
Share:

প্রতীকী ছবি।

পরীক্ষা পদ্ধতিতে রদবদল করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়েছে ২০২১-২২ শিক্ষাবর্ষে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে দু’টি ভাগে।

Advertisement

দু’ভাগে হতে চলা পরীক্ষার নাম দেওয়া হয়েছে প্রথম টার্ম এবং দ্বিতীয় টার্ম। প্রতি টার্মে মোট সিলেবাসের ৫০ শতাংশ করে থাকবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। এবং সেই পরীক্ষার সময়সীমা হবে ৯০ মিনিট। দু’টি টার্মে প্রাপ্ত নম্বর যোগ হবে চূড়ান্ত নম্বরে। দু’টি টার্মের সঙ্গে অভ্যন্তরীণ পরীক্ষায় প্রাপ্ত নম্বরও যোগ করা হবে। প্রশ্নপত্র তৈরি করে তা স্কুলে স্কুলে পাঠিয়ে দেবে সিবিএসই। বহিরাগত পরীক্ষকরা প্রতি স্কুলে পরীক্ষা নিয়ে নজরদারি চালাবেন।

২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হবে নভেম্বর-ডিসেম্বর নাগাদ। এবং‌ দ্বিতীয় টার্মের পরীক্ষা নেওয়া হবে মার্চ-এপ্রিলে। এর মধ্যে প্রথম টার্মের পরীক্ষা হবে এমসিকিউ নির্ভর। দ্বিতীয় টার্মের পরীক্ষার প্রশ্নপত্র অবশ্য হবে অন্য রকম।

Advertisement

এর পাশাপাশি সিলেবাসেও বদল আনা হয়েছে। দু’টি টার্মের পরীক্ষার জন্য সিলেবাসকে দু’ভাগে ভাগ করে দেওয়া হবে। মোট সিলেবায়ের ৫০ শতাংশ নিয়েই হবে প্রতি টার্মের পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন