COVID-19 Vaccine

COVID-19 Vaccine: এ বার থেকে কোভিড টিকা নিতে পারবেন বিদেশিরাও, ঘোষণা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

সকলে টিকা না পেলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থেকে যায়। তাই ভারতে বসবাসকারী বিদেশি নাগরিকদের টিকা দেওয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অগস্ট ২০২১ ০৭:৫৬
Share:

বিদেশি নাগরিকদের টিকাকরণে সায় কেন্দ্রে।

এ বার ভারতে বসবাসকারী বিদেশি নাগরিকদের টিকাকরণেও সায় দিল কেন্দ্র। পরিচয়পত্র হিসেবে পাসপোর্ট ব্যবহার করে কোউইনে নাম নথিভুক্ত করতে হবে তাঁদের। তার পর সুবিধা মতো টিকা নেওয়ার দিন ঠিক করতে হবে। সেই মতো কাছেপিঠের যে কোনও টিকাকেন্দ্রে গিয়েই করোনার টিকা নিতে পারবেন তাঁরা।

Advertisement

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বিদেশি নাগরিকদের টিকাকরণের সিদ্ধান্ত ঘোষণা করা হয়। তাতে বলা হয়, ‘বহু বিদেশি নাগরিক ভারতে বসবাস করছেন। বিশেষ করে মেট্রোপলিটন শহরগুলিতে। জনঘনত্ব বেশি হওয়ায় ওই সব এলাকায় সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি। তা যাতে না হয়, সেই জন্যই সকলের টিকাকরণ অত্যন্ত জরুরি।’

এতে বিদেশি নাগরিকদেরও কোভিড থেকে সুরক্ষিত রাখা যাবে, আবার টিকা না নেওয়া মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোতেও রাশ টানা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য টুইটারে লেখেন, ‘আমরা একসঙ্গে লড়াই করি, একসঙ্গে যুদ্ধ জিতি।’

Advertisement

এ বছর জানুয়ারি থেকে কোভিডের বিরুদ্ধে টিকাকরণ শুরু হয়েছে দেশে। এখনও পর্যন্ত ৫১ কোটির বেশি টিকা দেওয়া হয়েছে। ১৮ ঊর্ধ্ব সকলের টিকাকরণ সম্পূর্ণ করাই লক্ষ্য কেন্দ্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন