Nainital Forest Fire

নৈনিতালের জঙ্গলের আগুন পৌঁছে গেল হাই কোর্টের দুয়ারেও, এলাকায় সতর্কতা, নেমেছে সেনাবাহিনী

নৈনিতালের জঙ্গলের ৩১টি জায়গায় শুক্রবার নতুন করে আগুন লাগার খবর মেলে। সেই অভিযোগে রুদ্রপ্রয়াগ থেকে গ্রেফতার করা হয়েছে তিন জনকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১০:১৬
Share:

নৈনিতালের জঙ্গল এলাকায় দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে। ছবি: পিটিআই।

২৪ ঘণ্টারও বেশি সময় ধরে জ্বলছে উত্তরাখণ্ডের নৈনিতালের জঙ্গল এলাকা। ধীরে ধীরে সেই আগুন ছড়িয়ে পড়েছে লোকালয়েও। শুক্রবার উত্তরাখণ্ড হাই কোর্ট সংলগ্ন এলাকা পর্যন্ত জঙ্গলের আগুন পৌঁছে গিয়েছে। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা। হেলিকপ্টারের মাধ্যমে জল ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে।

Advertisement

নৈনিতালের জঙ্গলে আগুন লাগার খবর আগেই মিলেছিল। শুক্রবার নতুন করে জঙ্গলের ৩১টি জায়গায় আগুন লাগানোর খবর পায় পুলিশ। গ্রামবাসীরাই জঙ্গলে আগুন ধরিয়ে দিচ্ছেন বলে অভিযোগ। এর ফলে গত ২৪ ঘণ্টায় নৈনিতালে ৩৩.৩৪ একর জঙ্গল এলাকা ধ্বংস হয়েছে। রুদ্রপ্রয়াগ থেকে জঙ্গলে আগুন লাগানোর অভিযোগে তিন জনকে শুক্রবার গ্রেফতার করেছে পুলিশ।

নৈনিতালে দাবানল পরিস্থিতির দিকে নজর রেখেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিংহ ধামী। তিনি এলাকার বাসিন্দাদের সাবধানে থাকার অনুরোধ করেছেন। সেই সঙ্গে রাজ্যের সব দফতরকে একত্রিত হয়ে এই পরিস্থিতির মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

শুক্রবার রাতে নৈনিতালের জঙ্গলের আগুন উত্তরাখণ্ড হাই কোর্টের কাছাকাছি পৌঁছে যায়। ওই এলাকার বাসিন্দারা আগুনের লেলিহান শিখাও দেখতে পান। এর ফলে এলাকায় যান চলাচল বিঘ্নিত হয়। রাতেই ডাকা হয় সেনাবাহিনীকে। বন দফতরের সঙ্গে হাত মিলিয়ে সেনা জওয়ানেরাও আগুন নেভানোর কাজ করেছেন সারা রাত। আগুন শুক্রবার লোকালয়ের এতটাই কাছাকাছি চলে এসেছিল যে, নৈনি হ্রদে বোটিং সাময়িক ভাবে বন্ধ করে দেন কর্তৃপক্ষ। তবে এখনও পর্যন্ত লোকালয়ের কোনও অংশে ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি।

উত্তরাখণ্ড বন দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের নভেম্বর থেকে এখনও পর্যন্ত রাজ্যের জঙ্গল এলাকায় মোট ৫৭৫টি দাবানলের ঘটনা ঘটেছে। প্রতিটিই মনুষ্যসৃষ্ট। এর ফলে বন দফতরের ৬৮৯.৮৯ হেক্টর জমি নষ্ট হয়েছে। রাজ্যের ক্ষতি হয়েছে ১৪ লক্ষ টাকার বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন