মুখ্যমন্ত্রীর আসনে ফিরছেন সেই রিও

২০০৩ সালে কংগ্রেস ভেঙে বেরিয়ে নাগা পিপল্স ফ্রন্ট (এনপিএফ) গড়ে ক্ষমতা দখল করেছিলেন তিনি। দেড় দশক পরে সেই দলকেই হারিয়ে ক্ষমতায় ফিরলেন। বিজেপি-কে পাশে নিয়ে।

Advertisement

রাজীবাক্ষ রক্ষিত

গুয়াহাটি শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৮ ০৩:০২
Share:

নেফিয়ু রিও।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর ছেড়ে যাওয়া কুর্সিতেই ফিরছেন নেফিয়ু রিও।

Advertisement

২০০৩ সালে কংগ্রেস ভেঙে বেরিয়ে নাগা পিপল্স ফ্রন্ট (এনপিএফ) গড়ে ক্ষমতা দখল করেছিলেন তিনি। দেড় দশক পরে সেই দলকেই হারিয়ে ক্ষমতায় ফিরলেন। বিজেপি-কে পাশে নিয়ে।

বিজেপি-এনডিপিপি জোট পেয়েছে ৩০টি আসন। এনডিপিপি-র আসন ১৮টি। এনপিএফ জোট পেয়েছে ২৮টি আসন। তার মধ্যে এনপিএফ ২৬টি, এনপিপি ২টি। জেডিইউ জিতেছে ১টি আসনে। একমাত্র নির্দল হিসেবে জিতেছেন সমাজসেবী টংপাং ওঝোকুং।

Advertisement

আসন ভাগাভাগি নিয়ে মতান্তরে জোট-না হলেও এনপিএফ জানিয়েছিল, তাদের সঙ্গে বিজেপির বন্ধুত্ব অটুটই রয়েছে। তাই এনডিপিপি জিতুক বা এনপিএফ, লোকসান ছিল না নরেন্দ্র মোদীর দলের। তবে দুই জোটের আসন সংখ্যার ফারাক বিশেষ না থাকায় শুরু হয় দড়ি টানাটানি। প্রথমে ওঝোকুংকে তড়িঘড়ি দলে টানে এনডিপিপি। ফলে তাদের আসন সংখ্যা দাঁড়ায় ৩১। আর নীতীশ কুমারের সাহায্য নিয়ে জেডিইউ বিধায়ককে নিজেদের দিকে টেনে আনে বিজেপি। রিও-র সরকার গড়ার রাস্তা পরিষ্কার হয়।

কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার লক্ষ্যে ২০১৪ সালে মুখ্যমন্ত্রীর গদি ছেড়ে সাংসদ হলেও আশা পূরণ হয়নি রিও-র। তখন মুখ্যমন্ত্রিত্বে ফিরতে চাইলেও যাঁকে কুর্সিতে বসিয়ে গিয়েছিলেন, সেই টি আর জেলিয়াং বেঁকে বসেন। শেষ পর্যন্ত এনপিএফ থেকে বহিষ্কৃত হন রিও। তৈরি করেন এনডিপিপি। পাশে পান বিজেপি-কে।

পরিস্থিতি জটিল হয়ে ওঠে গত কাল রাতে, যখন এনপিপি এবং জেডিইউ জানায়, তারা জেলিয়াংয়ের সঙ্গেই আছে। আর জেলিয়াং জানান, তাঁদের দরজা বিজেপির জন্য খোলা। ফল ঘোষণার পরেও তিনি বিজেপি-কে বারবার নিজের দিকে টানার চেষ্টা করেন। সন্ধ্যায় পরিস্থিতি এমন দাঁড়ায় যে, জেলিয়াংয়ের ফেরার সম্ভাবনা প্রবল হয়ে ওঠে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেণ রিজিজুও প্রাথমিক ভাবে বলেন, এনপিএফ-এর সঙ্গে বিজেপির মিত্রতা কখনওই ছিন্ন হয়নি।

কিন্তু শেষ পর্যন্ত রিওর সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করেনি বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন