জামা খুলে ভোটের টিকিট! ফেসবুক পোস্টে সোরগোল কেরল কংগ্রেসে

কংগ্রেসের টিকিট না পেয়ে ঘরের মধ্যে দলের নেতাদের সামনেই পোশাক খুলেছিলেন মহিলা সদস্যরা। তারপর টিকিটও পেয়ে যান তারা। কেরলের প্রাক্তন কংগ্রেস নেতা শেরিয়ান ফিলিপের ফেসবুক পোস্টে শোরগোল পড়ে গিয়েছে কংগ্রেসে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৫ ১৭:২০
Share:

কংগ্রেসের টিকিট না পেয়ে ঘরের মধ্যে দলের নেতাদের সামনেই পোশাক খুলেছিলেন মহিলা সদস্যরা। তারপর টিকিটও পেয়ে যান তারা। কেরলের প্রাক্তন কংগ্রেস নেতা শেরিয়ান ফিলিপের ফেসবুক পোস্টে শোরগোল পড়ে গিয়েছে কংগ্রেসে। বর্তমানে সিপিএম দরদী এই নেতা একসময় কংগ্রেসের দলত্যাগী নেতা এ কে অ্যান্টনির ঘনিষ্ঠ ছিলেন।

Advertisement

সম্প্রতি ত্রিশূরে শার্ট খুলে প্রতিবাদে নেমেছিল যুব কংগ্রেসের সদস্যরা। সেই ঘটনার উল্লেখ করে ফিলিপ লিখেছেন, ‘‘কংগ্রেস কর্মীদের এই জামা খুলে প্রতিবাদ একটা নতুন মডেল। এর আগে মহিলা কর্মীরা চুপি চুপি এই ধরনের প্রতিবাদে সামিল হয়ে পার্টির টিকিট হাসিল করেছিলেন।’’ এই পোস্টের পরই বিতর্কের মুখে পড়েন ফিলিপ। পরের পোস্টেই একেবারে উল্টো কথা বলে সাফাই দিতে চেয়েছেন তিনি। লেখেন, ‘‘আমি কোনও মহিলা বিরোধী মন্তব্য করিনি। মহিলাদের অপমানও করিনি। আমি তাদের সম্মান করি। আমি সেই সব পুরুষদের দিকে আঙুল তুলতে চেয়েছি যারা মহিলাদের অপমান করে।’’

পরস্পর বিরোধী দুটি পোস্টে চিঁড়ে তো ভেজেইনি বরং আরও জোরালো হয়েছে বিতর্ক। তাঁর মন্তব্যের কারণ ব্যাখা করে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন কেরল প্রদেশ কংগ্রেস সভাপতি ভি এম সুধীরন। ফিলিপের মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মহিলা কংগ্রেস নেত্রী বিন্দু কৃষ্ণা ও শানিমল উসমান। মহিলাদের বিরুদ্ধে অপমানজনক মন্তব্যের জন্য ফিলিপের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়েছেন বিন্দু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন