ডোকা লা: ফব-র প্রশ্নে চুপ চিন

ফ ব নেতাদের দাবি, বেজিংয়ে এ দিন তাঁরা বলেন, ভারতের সঙ্গে চিনের বাণিজ্যিক সম্পর্ক বেড়েছে। ভারতের বাজারে এখন চিনের সামগ্রীর রমরমা। চিনা প্রতিনিধিরাও তা মেনে নিয়ে বাণিজ্য বাড়ানোর সওয়াল করেন।

Advertisement

সন্দীপন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০১৭ ০৩:১৫
Share:

চিন সফররত ফরওয়ার্ড ব্লক নেতাদের ডোকা লা নিয়ে প্রশ্নের কোনও জবাব দিল না চিনের কমিউনিস্ট পার্টি (সিপিসি)। এমনই দাবি সিপিসি-র আমন্ত্রণে বেজিংয়ে যাওয়া ফ ব-র জাতীয় সম্পাদক জি দেবরাজন এবং রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়ের। শনিবার বেজিংয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাণিজ্য, অর্থনীতি এবং উন্নয়ন সংক্রান্ত একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন তাঁরা। তাঁদের দাবি, সেখানে তাঁরা প্রশ্ন তোলেন, চিন যদি ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও ভাল করতে চায়, তা হলে সে দেশের কর্তৃপক্ষ কেন আলোচনার মাধ্যমে সীমান্ত সমস্যার সমাধান করছেন না? সিপিসি-র নেতারা দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার নানাবিধ উপায় নিয়ে বললেও সীমান্ত প্রসঙ্গে মুখ খোলেননি।

Advertisement

ফ ব নেতাদের দাবি, বেজিংয়ে এ দিন তাঁরা বলেন, ভারতের সঙ্গে চিনের বাণিজ্যিক সম্পর্ক বেড়েছে। ভারতের বাজারে এখন চিনের সামগ্রীর রমরমা। চিনা প্রতিনিধিরাও তা মেনে নিয়ে বাণিজ্য বাড়ানোর সওয়াল করেন। তখনই ফ ব নেতারা প্রশ্ন তোলেন, সীমান্ত সমস্যা না মিটলে বাণিজ্যিক সম্পর্ক জোরদার হবে কী করে? এ দিন বেজিং থেকে ফ ব নেতারা জানিয়েছেন, সিপিসি-র প্রতিনিধিরা অন্য সব কিছু নিয়ে আলোচনা করলেও সীমান্ত বিষয়ে জবাব এড়িয়ে গিয়েছেন। ওই আলোচনা সভার পরিচালক ছিলেন সিপিসি-র কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (ফার্স্ট ব্যুরো) মা শিউন চং। বেজিং থেকে নরেনবাবু এ দিন বলেন, ‘‘আমরা চাই, দু’দেশের সম্পর্ক ভাল হোক। সীমান্ত-বিতর্ক জিইয়ে থাকলে সম্পর্কে তার
প্রভাব পড়বে। সেটাই আমরা ওঁদের বোঝাতে চেয়েছি।’’ গত দু’দশকে চিন অবশ্য কখনওই সীমান্ত সমস্যা মেটাতে আলোচনায় বসতে চায়নি। তবে ভারতের সঙ্গে স্থল-সীমান্ত এবং জাপানের সঙ্গে জল-সীমান্ত ছাড়া অন্য সব প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত সমস্যা মিটিয়ে নিয়েছে চিন। এ দিনও ডোকা লা-য় দু’পক্ষের হাজার আটেক সেনা মুখোমুখি দাঁড়িয়ে আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন