CBI

CBI: সিবিআই-কে খাঁচাবন্দি তোতা করে রাখবেন না, স্বাধীন থাকতে দিন, কেন্দ্রকে কটাক্ষ আদালতের

আদালতের বক্তব্য, সিবিআই খাঁচায় বন্দি তোতা নয়। নির্বাচন কমিশনের মতোই স্বাধীন প্রতিষ্ঠান। একে স্বাধীনই থাকতে দেওয়া হোক।

Advertisement

সংবাদ সংস্থা

মাদুরাই শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১২:২০
Share:

—প্রতীকী চিত্র।

কয়লা খনি দুর্নীতি-কাণ্ডে আট বছর আগেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিবিআই) ভূমিকা নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। এ বার সিবিআই-কে খাঁচায় বন্দি করার অভিযোগে সরাসরি কেন্দ্রকে দুষল মাদ্রাজ হাই কোর্ট। বলা হয়েছে, সিবিআই খাঁচায় বন্দি তোতা নয়। নির্বাচন কমিশনের মতোই স্বাধীন প্রতিষ্ঠান। একে স্বাধীনই থাকতে দেওয়া হোক।

Advertisement

একটি চিটফান্ড মামলায় সিবিআই তদন্ত চেয়ে জমা পড়া আবেদনের শুনানিতে মঙ্গলবার সিবিআই-এর স্বাতন্ত্রের উপর জোর দেন মাদুরাই বেঞ্চের দুই বিচারপতি এন কিরুবকরণ এবং বি পুগালেন্ধি। তাঁরা বলেন, ‘‘সিবিআই-এর শুধুমাত্র সংসদের প্রতি দায়বদ্ধ থাকা উচিত। আমরা চাই না সিবিআই খাঁচায় বন্দি তোতা হয়ে থাকুক।’’

বর্তমানে সিবিআই প্রধানমন্ত্রীর দফতরের অধীনস্থ কর্মিবর্গ ও প্রশিক্ষণ বিভাগের কাছে জবাবদিহি করে। প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং বিরোধী দলনেতা, এই তিন সদস্যের কমিটি সিবিআই প্রধান নিযুক্ত করার দায়িত্বে রয়েছে। কিন্তু মাদ্রাজ হাই কোর্টের মতে, সিবিআই প্রধানের ক্ষমতা এক জন সরকারি সচিবের সমান হওয়া উচিত। তার জন্য আমেরিকার ফেডেরাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এবং ব্রিটেনের স্কটল্যান্ড ইয়ার্ডের মতো সুযোগ সুবিধা পাওয়া উচিত কেন্দ্রীয় গোয়েন্দাদের।

Advertisement

কর্মীর সংখ্যা বাড়িয়ে, উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করে, গবেষণাগারগুলিকে আধুনিক প্রযুক্তিনির্ভর করে তুলতে হবে বলেও কেন্দ্রকে নির্দেশ দিয়েছে আদালত। এই মর্মে আগামী ছ’সপ্তাহের মধ্যে সিবিআই-কে নিজেদের চাহিদার কথা জানাতে হবে কেন্দ্রকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন